logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬

ট্রাম্পের ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ প্রত্যাখ্যান করল ইইউ

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৫ ফেব্রুয়ারি ২০২০, ২১:২২
ট্রাম্পের ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ প্রত্যাখ্যান করল ইইউ
ফাইল ছবি
মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কথিত ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ বা শতাব্দীর সেরা চুক্তিকে এবার প্রত্যাখ্যান করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা জোসেপ বোরেল বিবৃতির মাধ্যমে এ সিদ্ধান্ত প্রকাশ করে।  

তিনি বলেন, ইইউ মনে করছে ট্রাম্পের এ উদ্যোগের ফলে চলমান ইসরায়েল-ফিলিস্তিন দ্বন্দ্বের শান্তিপূর্ণ সমাধানের উদ্যোগটি আন্তর্জাতিক মাপকাঠি থেকে বেরিয়ে যাচ্ছে। তাই বিষয়টি প্রত্যাখ্যান করে পূর্বের অবস্থানে ফিরে যাওয়াই উত্তম।

ইইউর এই কর্মকর্তা জানান, ন্যায়বিচার ও স্থায়ী শান্তি প্রতিষ্ঠার জন্য উভয় পক্ষকে আলোচনার মাধ্যমে অমীমাংসিত ইস্যুগুলোর চূড়ান্ত সমাধান করতে হবে। বিশেষ করে সীমান্ত পরিস্থিতি, জেরুজালেম ইস্যু এবং শরণার্থী সম্পর্কিত বিষয়গুলো নিয়ে আলোচনা প্রয়োজন।

সম্প্রতি ‘শতাব্দীর সেরা চুক্তি’ নামে মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট। যার মাধ্যমে ফিলিস্তিনের ভূখণ্ডে অবৈধভাবে ইসরায়েল নামক একটি কৃত্রিম রাষ্ট্র গঠন করা হয়েছে।

গত ২৮ জানুয়ারি ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ বা শতাব্দীর সেরা চুক্তি নামে মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা ঘোষণা করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেখানে ফিলিস্তিনের ঐতিহাসিক জেরুজালেম শহরকে ইসরায়েলি ভূখণ্ড হিসেবে উল্লেখ করা হয়। তাছাড়া কেন্দ্রীয় শহর জেরুজালেমের বাইরের আবু দিস নামে ছোট একটি গ্রামকে ভবিষ্যৎ ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী হিসেবে প্রস্তাব দেয়া হয়।

এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়