• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ভিসা থাকলেও ভারতে ঢুকতে পারবে না কোনো চীনা নাগরিক

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৫ ফেব্রুয়ারি ২০২০, ১৪:১৬
No Chinese citizen will be able to enter India even if they have a visa
ছবি সংগৃহীত

চীনে করোনাভাইরাসের সংক্রমণে অন্তত ৪৯০ জনের মৃত্যুর পর ভারত সে দেশে ইস্যু করা সব ভারতীয় ভিসা বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে কোনো চীনা নাগরিক বা চীনের বাসিন্দা অন্য কোনো দেশের নাগরিকের আগে থেকে ভারতীয় ভিসা থাকলেও তারা এখন সে দেশে ঢুকতে পারবেন না।

বেইজিংয়ে অবস্থিত ভারতীয় দূতাবাস মঙ্গলবার সকালে এক টুইট বার্তায় এ কথা জানিয়েছে। তারা জানায়, আমরা এটা স্পষ্ট করে দিতে চাই যে, আগে থেকে জারি করা ভিসা আর বৈধ বলে গণ্য হবে না।

যারা ভারতে যেতে চান তাদের বেইজিংয়ের ভারতীয় দূতাবাস বা সাংহাই ও গুয়াংঝুতে অবস্থিত ভারতীয় কনস্যুলেটে নতুন করে আবেদন করতেও বলা হয়েছে। এমনকি যেসব চীনা নাগরিক ১৫ জানুয়ারির পর ভারতে ঢুকেছেন তাদেরকেও ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি হটলাইন নম্বরে জরুরি ভিত্তিতে যোগাযোগ করতে বলা হয়েছে। তবে তাদের বিষয় কী সিদ্ধান্ত নেয়া হবে তা জানানো হয়নি।

এদিকে দক্ষিণ ভারতের কেরালা রাজ্যেও অন্তত তিনজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এমন পরিস্থিতিতে রাজ্য সরকার সেখানে আঞ্চলিক পর্যায়ের ‘স্বাস্থ্য বিপর্যয়’ ঘোষণা করেছে। কেরালার এই তিনজন আক্রান্ত ব্যক্তিই সম্প্রতি চীন থেকে ভারতে ফিরে এসেছেন। প্রায় চল্লিশ হাজার স্বাস্থ্যকর্মী কেরালাতে এই ভাইরাস সংক্রমণ ঠেকানোর জন্য কাজ করছেন।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোস্তাফিজ ইস্যুতে বিসিবিকে ধুয়ে দিলেন ভারতের সাবেক তারকা
ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু
ভারতের লোকসভা নির্বাচনে আজ ভোটগ্রহণ শুরু 
পাবনায় ১২ ট্রাক ভারতীয় চিনি আটক
X
Fresh