logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০, ৭ ফাল্গুন ১৪২৬

করোনাভাইরাসে মৃত বেড়ে ৪৯০, আক্রান্ত ২৪ হাজার

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৫ ফেব্রুয়ারি ২০২০, ০৯:১৫ | আপডেট : ০৫ ফেব্রুয়ারি ২০২০, ১৪:২০
Corona virus death toll rises to 490, infected 24,000
ছবি সংগৃহীত
করোনাভাইরাসে একদিনেই আরও ৬৫ জনের মৃত্যু হয়েছে। ফলে প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে এখন পর্যন্ত ৪৯০ জনের মৃত্যু হলো। মঙ্গলবার চীনে নতুন করে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে আরও ৩ হাজার ৮৮৭ জন। এর ফলে বিশ্বব্যাপী এই ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে অন্তত ২৪ হাজার ৩২৪ জনে।

প্রায় এক মাস আগে ছড়িয়ে পড়া এই করোনাভাইরাসে প্রথমদিকে কেবল চীনেই মৃত্যু ঘটনা ঘটেছিল। কিন্তু গত এক সপ্তাহে চীনের চীনের মূল ভূখণ্ডের বাইরে অন্তত দুইজনের মৃত্যু হয়েছে। মঙ্গলবার হংকংয়ে ৩৯ বছর বয়সী এক ব্যক্তি মারা যান। এর কয়েক দিন আগে ফিলিপাইনে মারা যান উহান ফেরত আরও একজন।

এদিকে জাপানের ইয়োকোহামা বন্দরে কোয়ারেন্টাইনে রাখা প্রমোদতরীতে এখন পর্যন্ত অন্তত ১০ জনের শরীরে করোনাভাইরাস ধরা পড়েছে। তবে এই সংখ্যা আরও বাড়তে পারে। কারণ এখনও প্রমোদতরীর সব যাত্রীর পরীক্ষা করা সম্ভব হয়নি। প্রমোদতরীটিতে মোট যাত্রীর সংখ্যা প্রায় ৩ হাজার ৭০০।

অন্যদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, এখনও করোনাভাইরাসকে মহামারী বলা যাবে না। সংস্থাটির বৈশ্বিক সংক্রামক ঝুঁকি প্রস্তুতির প্রধান সাইলভি ব্রায়ান্ড বলেন, চীন থেকে ছড়িয়ে পড়া ভাইরাসটিকে এখনই মহামারী বলা যাবে না। একই সঙ্গে করোনাভাইরাস নিয়ে যেসব গুজব ছড়াচ্ছে সেগুলো প্রতিরোধের ওপরও গুরুত্ব দেন তিনি।

উল্লেখ্য, গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের রাজধানী উহানে প্রথমবারের মতো করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। পরবর্তী কয়েক সপ্তাহের মধ্যেই দ্রুত ছড়িয়ে পড়তে থাকে প্রাণঘাতী এই ভাইরাসটি। এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়াসহ  বিভিন্ন দেশ ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করায় অনেকটাই একঘরে হয়ে পড়েছে চীন।

এ/পি

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়