• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

করোনাভাইরাস সারাতে ককটেল ইঞ্জেকশন নিয়ে চলছে গবেষণা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৪ ফেব্রুয়ারি ২০২০, ১৯:০১
precautions to prevent novel coronavirus
ছবি সংগৃহীত

ককটেল ইঞ্জেকশনে করোনাভাইরাস থেকে মুক্তি! ফ্লু আর এইচআইভি-র প্রতিষেধক মিলিয়েই করোনাভাইরাসের প্রতিরোধক তৈরি করা হয়েছে। থাইল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় সম্প্রতি এমনটাই দাবি করেছে। খবর আনন্দবাজারের।

ক্রিয়েংসাক আট্টিপর্নওয়ানিচ নামের এক চিকিৎসকের দাবি, ৭১ বছর বয়সী এক বৃদ্ধা নভেল করোনাভাইরাসে সংক্রমিত হয়েছিলেন। ‘ককটেল ইঞ্জেকশনটি’ তার শরীরে প্রয়োগের পরেই তিনি সুস্থ হন ও রিপোর্টে দেখা যায় ভাইরাসটি শরীরে আর নেই। হঠাৎ আমদানি হওয়া এই ভাইরাস নিয়ে যারপরনাই চিন্তায় চিকিৎসক মহলও।

মেডিসিন বিশেষজ্ঞ গৌতম বরাটের মতে, জিনগত মিউটেশনের কারণে কোনও কোনও ভাইরাস তার আকার-আকৃতি বদলে ফেলে। পরিবর্তন করে বৈশিষ্ট্যও। ফলে নতুন ধরনের এই ভাইরাসগুলোর সঙ্গে লড়াই করার মতো হাতিয়ার মজুত করার আগেই এরা প্রাণঘাতী হয়ে ওঠে। করোনাও এই ধরনের একটি ভাইরাস।

এইচআইভি-তে ব্যবহৃত ‘লোপিনাভি’ বা ‘রিটোনাভি’-র সঙ্গে ফ্লুয়ের ওষুধ ‘ওসেলটামিভির’। এই দুই মিলিয়ে ককটেল ইঞ্জেকশনেই সেরেছে করোনাভাইরাস। প্রয়োগমূলক সাফল্যের পর এই ইঞ্জেকশন নিয়ে পরীক্ষানিরীক্ষা ও গবেষণা শুরু হয়েছে।

তবে দুই-একটি ‘কেস স্টাডি’-তে এর প্রয়োগ দেখেই এখনই কোনও সিদ্ধান্তে পৌঁছাতে নারাজ কলকাতার নিউমোনিয়া বিশেষজ্ঞ ও ভায়ারোলজিস্ট সুশ্রুত বন্দ্যোপাধ্যায়। তার মতে, এখনই কোনও সিদ্ধান্তে না এসে পরীক্ষার রিপোর্টের ওপর ভরসা করাই বুদ্ধিমানের কাজ। তবে এই ভাইরাস ঠেকাতে কিছু নিয়ম মেনে চললেই ভয় অনেকটা কমবে।

কী সেসব নিয়ম?

  • ১৫ দিন ধরে ওষুধ ও যত্নের পরেও একটানা সর্দি-কাশি থাকলে চিকিৎসককে জানান। প্রয়োজনীয় পরীক্ষা করান।
  • সর্দি-কাশিতে আক্রান্ত কোনও ব্যক্তির সংস্পর্শে এলে হাত-মুখ ভাল করে ধুয়ে নিন।
  • কাঁচা মাংসে হাত দিলে হাত ভাল করে ধুয়ে নিন। কোনোভাবেই ওই হাত মুখে দেবেন না।
  • মাস্ক ব্যবহার করতে পারেন। তবে সে ক্ষেত্রে আক্রান্ত এলাকায় করলেই চলবে। যেকোনো মাস্ক নয়, চিকিৎসকের পরামর্শ নিয়ে তবেই মাস্ক কিনুন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশ ও চীনের বন্ধুত্ব শক্তিশালী হয়েছে : শি জিনপিং
চীনের সঙ্গে সরাসরি লেনদেনে যাচ্ছে বাংলাদেশ
গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে রাশিয়া-চীনের ভেটো
করোনায় আরও একজনের মৃত্যু
X
Fresh