• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ট্রাম্পের ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ প্রত্যাখ্যান করেছে ওআইসি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৩ ফেব্রুয়ারি ২০২০, ২০:০২
ট্রাম্পের ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ প্রত্যাখ্যান করেছে ওআইসি
ওআইসি’র বৈঠক

ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যকার চলমান দ্বন্দ্ব নিরসনের নামে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে কথিত ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ বা ‘শতাব্দীর সেরা চুক্তি’ প্রকাশ করেছেন তা প্রত্যাখ্যান করেছে ইসলামি সহযোগিতা সংস্থা বা ওআইসি।

আজ (সোমবার) সৌদি আরবের বন্দরনগরী জেদ্দায় ট্রাম্পের কথিত শান্তি পরিকল্পনা নিয়ে একটি জরুরি বৈঠকের আয়োজন করা হয়। ৫৭ জাতির ওই বৈঠক থেকে ট্রাম্পের কথিত শান্তি পরিকল্পনা বাস্তবায়নে মার্কিন প্রশাসনকে কোনও রকমের সহযোগিতা না করার জন্য সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানানো হয়।

গত মঙ্গলবার প্রেসিডেন্ট ট্রাম্প ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে সঙ্গে নিয়ে হোয়াইট হাউস থেকে এই পরিকল্পনা প্রকাশ করেন। ফিলিস্তিনের সব রাজনৈতিক দল, ইরান এবং তুরস্ক সরাসরি ট্রাম্পের পরিকল্পনা প্রত্যাখ্যান করেছে। তবে সৌদি আরব এ পরিকল্পনাকে স্বাগত জানিয়েছে।

এছাড়া, সৌদি পত্র-পত্রিকা গতকালও বলেছে ট্রাম্পের এই পরিকল্পনা ফিলিস্তিনে শান্তি প্রতিষ্ঠার জন্য সুবর্ণ সুযোগ। ফিলিস্তিনিদের এই সুযোগ নষ্ট করা উচিত হবে না।

এদিকে ওআইসি’র এই বৈঠকে ইরানের প্রতিনিধিদলকে অংশ নিতে ভিসা দেয়নি সৌদি আরব। ইরানের পক্ষ থেকে ওআইসি’র বৈঠকে যোগ দিতে চাইলেও সৌদি সরকার ইরানি প্রতিনিধিদলকে ভিসা দেয়নি বলে জানিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইসরায়েলি হামলায় আরও ৭৯ ফিলিস্তিনি নিহত
ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিলো আরও একটি দেশ
ইসরাইলি গণহত্যাকে সুরক্ষা দিচ্ছে যুক্তরাষ্ট্র : হামাস
ফিলিস্তিনের পতাকা দেখেই গেলেন লাথি মারতে, সঙ্গে সঙ্গে বিস্ফোরণ
X
Fresh