• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

আল-আকসা হাতছাড়া হলে হুমকিতে পড়বে কাবা: এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৩ ফেব্রুয়ারি ২০২০, ১৪:৫৯
রেচেপ তায়েপ এরদোয়ান
ছবি সংগৃহীত

তুরস্কের গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ট্রাম্পের ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ মেনে নেয়া বা চুপ থাকার জন্য আরব ও মুসলিম নেতাদের সমালোচনা করেছেন তুর্কি প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ান। শুক্রবার জোরালোভাবে ওই চুক্তির বিরোধিতার কথা পুনর্ব্যক্ত করেন তিনি।

আঙ্কায় নিজ দল জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি প্রাদেশিক প্রধানদের সঙ্গে এক বৈঠকে এরদোয়ান বলেন, আমরা কখনই এই চুক্তি স্বীকৃতি দেবো না বা মেনে নেবো না; কারণ সেখানে ফিলিস্তিনের অধিকৃত জায়গা (ইসরায়েলের সঙ্গে) সংযুক্তির কথা বলা হয়েছে।

তুরস্কের গণমাধ্যম ডেইলি সাবাহ’র প্রতিবেদনে এরদোয়ানের বরাতে আরও বলা হয়েছে, জেরুজালেম ও ফিলিস্তিনের ভাগ্য পুরোপুরি ইসরায়েলের হাতে ছেড়ে দেয়াটা ‘সবচেয়ে খারাপ’ কাজ হবে। এরদোয়ান জোরারোপ করে বলেন যে, ইহুদির সঙ্গে ‍তুরস্কের কোনও সমস্যা নেই। কিন্তু ইসরায়েল যে ফিলিস্তিনিদের অধিকার কেড়ে নিতে চাইছে তুরস্ক সেটির বিরোধী।

এরদোয়ান হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, যদি আমরা আল-আকসা মসজিদ রক্ষা করতে ব্যর্থ হই, তাহলে ভবিষ্যতে তারা কাবা-কে লক্ষ্যবস্তু করলে তখনও প্রতিরোধ করতে পারবো না। আর এজন্য এটি আমাদের জন্য লাল সীমা।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, ফিলিস্তিন ও জেরুজালেম সব মুসলিমেরই বিষয়। তাই এ বিষয়ে নিশ্চুপ থাকার সমালোচনা করে তিনি বলেন, আপনারা কখনও আওয়াজ তুলবেন? ইসরায়েলের মতো ‘দুর্বৃত্ত রাষ্ট্র’ তুরস্কের কাছে অগ্রহণযোগ্য বলেও মন্তব্য করেন এরদোয়ান।

নিজের বক্তব্যে সৌদি আরব ও অন্যান্য আরব দেশেরও ব্যাপক সমালোচনা করেন এরদোয়ান। তিনি বলেন, সৌদি আরব বেশিরভাগ ক্ষেত্রেই নীরব। তারা কখন কথা বলবে? ওমান, বাহরাইন, আবুধাবির নেতৃত্ব নিয়েও একই কথা বলবো।

তিনি আরও বলেন, এমনকি তারা সেখানে গিয়ে তাদের প্রশংসা করেন। আপনাদের প্রতি লজ্জা, কিছু আরব দেশ এ জাতীয় পরিকল্পনাকে সমর্থন করে জনগণ, জেরুজালেম এবং মানবতার সঙ্গে বিশ্বাসঘাতকতা করছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইসরায়েলে বড় আকারের রকেট হামলা চালাল হিজবুল্লাহ
গাজায় এক কবরেই মিলল ১৮০ মরদেহ
ফিলিস্তিনের পতাকা দেখেই গেলেন লাথি মারতে, সঙ্গে সঙ্গে বিস্ফোরণ
হিজবুল্লাহর ড্রোন হামলায় আহত ইসরায়েলি সেনা কর্মকর্তার মৃত্যু
X
Fresh