• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

করোনাভাইরাস আতঙ্কে পোষা প্রাণী হত্যা করছে চীনারা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৩ ফেব্রুয়ারি ২০২০, ১১:৪০
Chinese are killing pets in fear of coronavirus
প্রতীকী ছবি

প্রাণঘাতী করোনাভাইরাসে চীনে ৩৬১ জনের মৃত্যু হয়েছে। এমন পরিস্থিতিতে জীবন বাঁচাতে নিজেদের পোষ্য প্রাণীকে হত্যা করছেন অনেক চীনা নাগরিক। করোনাভাইরাস প্রাণীর মাধ্যমে ছড়াতে পারে এমন ভুয়া দাবিকে বিশ্বাস করে এমনটা করছেন তারা। খবর ব্রিটিশ গণমাধ্যম দ্য সানের।

গা শিউরে ওঠা ছবিতে দেখা গেছে, রক্তাক্ত অবস্থায় রাস্তায় পড়ে রয়েছে বিভিন্ন পোষা প্রাণী। হুবেই প্রদেশের তিয়ানজিন শহরের রাস্তায় একটি কুকুরের মৃতদেহ পড়ে থাকতে দেখা গেছে। ওই কুকুরটিকে ফ্লাট থেকে ফেলে দেয়া হয়েছে বলে অভিযোগ রয়েছে।

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, কুকুরটিকে একটি টাওয়ার ব্লকের সর্বোচ্চ তলা থেকে ভোর রাতের দিকে ছুড়ে ফেলা হয়েছে। সেটি মাটিতে পড়ার আগে একটি গাড়ির সানরুফের সঙ্গে ধাক্কা খায়।

স্থানীয়রা জানিয়েছে, কুকুরটি গাড়িকে আঘাত করার পর তারা জেগে ওঠেন। কেননা শব্দ শুন মনে হয়েছিল যে গাড়ির টায়ার বিস্ফোরিত হয়েছে। পরে রাস্তায় কুকুরটির রক্তাক্ত মৃতদেহ দেখতে পায় স্থানীয়রা।

বাণিজ্যনগরী সাংহাইয়ের রাস্তায় পাঁচটি বিড়ালের মৃতদেহ পড়ে থাকতে দেখা যায়। অসমর্থিত সূত্রের খবরে বলা হয়েছে, তাদের ধারণা ওই বিড়ালগুলো পোষ্য ছিল। কারণ তাদের পশম নরম ও পরিষ্কার ছিল।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমে ডা. লি লানজুয়ানের এক মন্তব্যের পর পোষা প্রাণী হত্যার ঘটনা ঘটতে শুরু করে। তিনি বলেন, যদি কোনও পোষা প্রাণী সন্দেহভাজন রোগীর সংস্পর্শে আসে, তাহলে সেটিকে কোয়ারেন্টাইন্ড করতে হবে।

চীনা এই ডাক্তার নির্দিষ্ট কোনও প্রাণীর নাম উল্লেখ না করলেও স্থানীয় একটি গণমাধ্যমের এক রিপোর্টে বলা হয়, কুকুর ও বিড়াল থেকে করোনাভাইরাস ছড়াতে পারে। আর দ্রুত এই ভুয়া গুজব ছড়িয়ে পড়তে থাকে।

তবে এই গুজব ঠেকাতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বরাত দিয়ে খবর প্রকাশ করেছে চায়না গ্লোবাল টেলিভিশন। সেখানে বলা হয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে- কুকুর ও বিড়ালের মতো পোষা প্রাণী থেকে নভেল করোনাভাইরাস ছড়াতে কোনও প্রমাণ পাওয়া যায়নি।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইসরায়েলের বিরুদ্ধে ইরান একাই যথেষ্ট : চীন
বনানীতে চালু হলো চীনা ভিসা সেন্টার
নির্মাণাধীন ভবন থেকে পড়ে চীনা নাগরিকের মৃত্যু
গাজীপুরে ব্যাটারি কারখানায় বিস্ফোরণ, চীনা নাগরিক নিহত
X
Fresh