• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

যুক্তরাষ্ট্র-ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্ন ফিলিস্তিনের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০২ ফেব্রুয়ারি ২০২০, ১৪:২৯
মাহমুদ আব্বাস
ছবি সংগৃহীত

যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করেছে ফিলিস্তিনের কর্তৃপক্ষ। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা প্রত্যাখ্যান করে শনিবার এ ঘোষণা দিয়েছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

কায়রোয় আরব লীগে দেয়া বক্তৃতায় এ ঘোষণা দেন আব্বাস। ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর অনুমোদিত নকশা অনুযায়ী, অধিকৃত এলাকায় ইহুদি বসতি বাদ দিয়ে একটি অসামরিক ফিলিস্তিন রাষ্ট্র গঠন এবং সেটিকে প্রায় পুরোপুরি ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর নিয়ন্ত্রণে রাখার কথা বলা হয়েছে।

ট্রাম্পের প্রকাশিত পরিকল্পনার পর আরব লীগের ডাকা জরুরি সভায় আব্বাস বলেন, আমরা ইসরায়েলকে জানিয়েছে, আমরা তাদের এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে নিরাপত্তা চুক্তিসহ কোনও সম্পর্কই আর রাখবো না।

ট্রাম্পের সঙ্গে ওই পরিকল্পনার বিষয়ে ফোনে কথা বা সেটির কোনও কপি পাওয়ার ব্যাপারেও নিজের অনীহার কথা জানিয়েছেন আব্বাস। এদিকে আব্বাসের ওই মন্তব্যের পর তাৎক্ষণিকভাবে কোনও প্রতিক্রিয়া জানায়নি ইসরায়েলি কর্মকর্তারা।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট বলেন, ট্রাম্প তার সঙ্গে ফোনে কথা বলতে বলেছিলেন আমাকে কিন্তু আমি ‘না’ বলে দিয়েছি এবং তিনি আমাকে একটি চিঠি পাঠাতে চেয়েছিলেন, কিন্তু আমি তা প্রত্যাখ্যান করে দিয়েছি।

আব্বাস বলেন, আমি চাই না যেন ট্রাম্প এটা বলতে পারুক যে এই বিষয়ে তিনি আমার সঙ্গে পরামর্শ করেছেন। গত মঙ্গলবার ট্রাম্পের প্রকাশিত ওই পরিকল্পনা ‘পুরোপুরি’ প্রত্যাখ্যান করে আব্বাস আরও বলেন, আমি চাই না যে আমার জীবনী এটা লেখা হোক যে আমি জেরুজালেম বিক্রি করে দিয়েছি।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রের প্রভাব থাকলে মৃত্যু হতে পারে ইউরোপের : ম্যাক্রোঁ
‘অন্য দেশের দৃষ্টি দিয়ে বাংলাদেশের সম্পর্ককে দেখে না যুক্তরাষ্ট্র’
হামাসের অবস্থানগুলোতে হামলা চালাতে অগ্রসর হচ্ছে ইসরায়েলি বাহিনী
মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র : পররাষ্ট্র মন্ত্রণালয়
X
Fresh