• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

যুক্তরাষ্ট্রে ২১ বছর বয়সের আগে তামাকজাত পণ্য কেনা নিষেধ

নাজমুস সাকিব, ফ্লোরিডা

  ৩০ জানুয়ারি ২০২০, ১০:০৩
যুক্তরাষ্ট্র, সিগারেট, তামাকজাত পণ্য, কেনাবেচা, বয়সসীমা
তামাকজাত পণ্য

যুক্তরাষ্ট্রে সিগারেট বা তামাকজাত যেকোনো পণ্য কেনার নূন্যতম বয়সসীমা ২১ বছর নির্ধারিত করলো ট্রাম্প প্রশাসন। এর আগে বয়সসীমা ছিল ১৮ বছর।

গেল ডিসেম্বরের তৃতীয় সপ্তাহে এ সংক্রান্ত একটি বিলে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সই করেছিলেন। ২৭ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের ফুড এন্ড ড্রাগ এডমিনিস্ট্রেশনের ওয়েবসাইট এই আইনটি বাস্তবায়নের আনুষ্ঠানিক ঘোষণা করেছে। এর পর তামাকজাত পণ্যের ব্যবহার নিয়ন্ত্রণমূলক এই যুগোপযোগী আইনটির কার্যকারিতা শুরু হয়।

এখন থেকে খুচরা বিক্রেতা ২১ বছরের কম বয়সী কারও কাছে সিগারেট, সিগার, ই-সিগারেটসহ তামাকজাত পণ্য বিক্রি করতে পারবেন না।

সাম্প্রতিক বিশ্বব্যাপী ভ্যাপিং বা ইলেকট্রনিক সিগারেট এবং ফ্লেভার্ড সিগারেট এর প্রচলন আশংকাজনকভাবে বৃদ্ধি পেয়েছে। যুক্তরাষ্ট্রেও এর প্রভাব অনেক বেশি এবং অপ্রাপ্ত বয়স্ক বহু তরুণ তরুণী এ মরণনেশার কবলে পড়েছে। বহু উদ্বিগ্ন অভিভাবকরা দীর্ঘদিন ধরে তাই চাইছিলেন এমন একটা আইন হোক যেটা এধরণের তামাকজাত পণ্য ক্রয় করার নূন্যতম বয়সসীমা ২১ এ উন্নীত করুক। অবশেষে তাদের আবেদনের দিকে দৃষ্টিপাত করলো প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। যদিও অনেকে মত প্রকাশ করেছেন এই আইন মূলত আগামী নির্বাচনে ভোট পাবার জন্য ট্রাম্পের একটি 'সস্তা' জনপ্রিয়তা অর্জনের জন্য করা পদক্ষেপ মাত্র।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় অবস্থিত বাংলাদেশী মালিকানাধীন বেশ কিছু গ্যাস স্টেশন এবং কনভেনিয়েন্স স্টোরে সরেজমিনে দেখা যায় আইনের ফল। নাম প্রকাশে অনিচ্ছুক এক স্টোরের মালিক আরটিভি অনলাইনকে বলেন, এই আইনের ফলে আমাদের স্টোরে প্রতিদিন কমপক্ষে ৩০০ ডলারের টোবাকো জাতীয় পণ্যের বিক্রি কমেছে। অর্থাৎ মাস শেষে আমাদের প্রায় ১০ হাজার ডলারের বিক্রি কমে গেল। যদিও অপ্রাপ্ত বয়স্ক জনগোষ্ঠীর কাছে তামাকজাতীয় পণ্যের সহজ প্রাপ্তি ঠেকাতে এই আইনের বিকল্প ছিল না।

বিষয়টি নিয়ে ১৯ এবং ২০ বছর বয়সী কিছু ধূমপায়ীর সঙ্গে কথা হয়। জাস্টিন নামের এক ১৯ বছর বয়সী শ্বেতাঙ্গ কিশোর বলেন, আমি ১৮ বছর বয়স থেকে এই দেশের আইন অনুযায়ী ধূমপান করে আসছি। টানা এক বছর ধূমপান করার ফলে আমি এখন একজন চেইন স্মোকার। হঠাৎ ঘুম থেকে উঠে জানতে পারলাম এখন থেকে আমি আর ধূমপান করতে পারবো না, এটা কেমন আজব আইন? এলকোহল জাতীয় পানীয় এর জন্য নূন্যতম বয়সসীমা ২১ সেটা মেনে নেয়া যায়, কিন্তু ধূমপানের জন্য একই আইন কিছুতেই মেনে নেয়া যায় না। আমাকে এখন তাহলে ফ্লোরিডা ছেড়ে অন্য স্টেট এ মুভ করতে হবে যেখানে এই আইন এর প্রয়োগ থাকবে না।

যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকারের দেয়া অনেক আইন আছে যেটা স্টেট কর্তৃক বাস্তবায়ন করা হয় না। নিউ ইয়র্ক এবং ক্যালিফোর্নিয়াতে অনেক আইন আছে যেগুলো ফেডারেল সরকার কর্তৃক নির্ধারিত আইনের পরিপন্থী। কিন্তু ফেডারেল সরকার চাইলেই ঐসব স্টেট এর বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে না। তামাকজাত পণ্যের নূন্যতম বয়সসীমা ২১ নির্ধারণ করে দেয়া এই আইন অধিকাংশ স্টেট এ বাস্তবায়ন হবে বলে অনেকেই মনে করছেন। তবে কোন কোন স্টেট এই আইন বাস্তবায়ন করবে না সেটা আগামী কয়েক সপ্তাহের মধ্যে জানা যাবে।

এই রিপোর্ট লেখা পর্যন্ত ২০টির অধিক স্টেটে এই আইন এর প্রয়োগ সম্ভব হয়েছে বলে জানা যায়। আরও শহর এবং স্টেট শিগগিরই এই আইনের বাস্তবায়ন ঘটাতে যাচ্ছে তেমনটাই ধারণা করা যাচ্ছে। এর আগে ডোনাল্ড ট্রাম্প স্কুলগামী বা কলেজগামী অপ্রাপ্ত বয়স্ক জনগোষ্ঠীকে রক্ষার জন্য এমন একটি আইনের কথা বলেছিলেন। কিন্তু সিনেটরদের সর্বদলীয় ঐক্যমত তৈরি না হওয়ায় তা সম্ভব হচ্ছিলো না। অবশেষে 'স্পেন্ডিং বিল' নামক বিলে ট্রাম্পের সই করার মাধ্যমে এই আইনের প্রজ্ঞাপন জারি হলো।

জিএ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রের প্রভাব থাকলে মৃত্যু হতে পারে ইউরোপের : ম্যাক্রোঁ
‘অন্য দেশের দৃষ্টি দিয়ে বাংলাদেশের সম্পর্ককে দেখে না যুক্তরাষ্ট্র’
মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র : পররাষ্ট্র মন্ত্রণালয়
টিকটক নিষিদ্ধে বিল পাস যুক্তরাষ্ট্রের
X
Fresh