• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

ভারতের সিটিজেনশিপ (অ্যামেন্ডমেন্ট) অ্যাক্টের বিরুদ্ধে ইউরোপের সংসদ সদস্যরা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৯ জানুয়ারি ২০২০, ২৩:২৬
ভারত, ইউরোপীয় পার্লামেন্ট
বিবিসি বাংলা

ভারতের বিতর্কিত নতুন সিটিজেনশিপ (অ্যামেন্ডমেন্ট) অ্যাক্টের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন ইউরোপের সংসদ সদস্যরা। খবর বিবিসি বাংলার।

এটি প্রত্যাহারের দাবি জানিয়ে একটি প্রস্তাবের ওপর ইউরোপীয় পার্লামেন্টে আলোচনা শুরু হয়েছে। পরে প্রস্তাবটি ভোটাভুটির জন্য পেশ করা হবে।

এই পার্লামেন্টের ৭৫১ জন সদস্যের মধ্যে দুই-তৃতীয়াংশেরও বেশি ইতোমধ্যে প্রস্তাবটিকে সমর্থন করছেন। এতে আইনটিকে বৈষম্যমূলক ও বিভেদ সৃষ্টিকারী বলে উল্লেখ করা হয়েছে।

ইউরোপীয় পার্লামেন্টের এই পদক্ষেপ ভারতের জন্য কূটনৈতিকভাবে অস্বস্তিকর হলেও ভারতীয় কর্মকর্তারা আইনটিকে অভ্যন্তরীণ বিষয় বলেই দাবি করছেন।

ভারতের বিরুদ্ধে প্রস্তাবটি যারা এনেছেন, তাদের একজন হলেন স্পেন থেকে নির্বাচিত বামপন্থি রাজনীতিবিদ আইডোইয়া ভিলানুয়েভা।

তিনি বলেন, আমরা দেখছি সারা বিশ্বে মানবাধিকার ও নাগরিক স্বাধীনতা খর্ব করা হচ্ছে। রাজনৈতিক ভিন্নমতাবলম্বীদের বিরুদ্ধে আইন বানানো হচ্ছে।

এই স্প্যানিশ রাজনীতিক বলেন, বিভিন্ন দেশে সামাজিক যোগাযোগ মাধ্যম সেন্সরশিপের মুখে পড়ছে এবং অভিবাসী ও শরণার্থীদের অধিকার কেড়ে নেয়া হচ্ছে।

তিনি বলেন, দুর্ভাগ্যবশত বিশ্বের অন্যতম প্রধান গণতান্ত্রিক দেশ ভারতও এর ব্যতিক্রম নয়। নরেন্দ্র মোদি ক্ষমতায় আসার পর থেকেই দেশটিতে পুনরুত্থিত উগ্র হিন্দু জাতীয়তাবাদ সত্যিই উদ্বেগজনক।

তিনি আরও বলেন, অধিকার অর্জনের লড়াই আন্তর্জাতিক রাজনীতির এজেন্ডা থেকে যাতে সরে না যায়, সেজন্য ইউরোপীয় পার্লামেন্টের কিছু দায়িত্ব থেকে যায়।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতের রাষ্ট্রপতির কাছ থেকে পদ্মশ্রী নিলেন রেজওয়ানা চৌধুরী বন্যা  
ভারত-পাকিস্তান সিরিজ প্রসঙ্গে রোহিতের সঙ্গে সুর মেলালেন আফ্রিদি
ভারতের পররাষ্ট্র সচিব যেদিন আসতে পারেন ঢাকায়
ভারত সিরিজ থেকে বাদ পড়লেন আম্পায়ার তানভীর
X
Fresh