• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

করোনাভাইরাসের প্রতিষেধক আবিষ্কারে অস্ট্রেলীয় বিজ্ঞানীদের অগ্রগতি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৯ জানুয়ারি ২০২০, ১১:২৪
Australia Scientists Progress in Detecting Corona Virus Prevention
বিবিসি থেকে নেয়া

চীনে ছড়িয়ে পড়া নতুন করোনাভাইরাস প্রথমবারের মতো পুনর্নির্মাণ করেছেন অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা। বিজ্ঞানীদের এমন আবিষ্কারকে ‘গুরুত্বপূর্ণ অগ্রগতি’ হিসেবে বর্ণনা করা হচ্ছে। খবর বিবিসির।

অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা বলছেন, তাদের এই আবিষ্কার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) সঙ্গে শেয়ার করা হবে। এই আবিস্কারের ফলে নতুন করোনাভাইরাস সনাক্তকরণ এবং চিকিৎসার প্রচেষ্টা সহজতর হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন বিজ্ঞানীরা।

চীনের বিজ্ঞানীরাও নতুন করোনাভাইরাস পুনর্নির্মাণ করেছেন এবং এটির জেনোম সিকুয়েন্স শেয়ার করেছেন। তবে ভাইরাসটি শেয়ার করেননি তারা। প্রায় চার সপ্তাহ আগে ছড়িয়ে পড়া প্রাণঘাতী এই ভাইরাসে চীনে এখন পর্যন্ত ১৩২ জনের মৃত্যু হয়েছে এবং আক্রান্ত হয়েছে প্রায় ছয় হাজার মানুষ।

চীনের বাইরে থাইল্যান্ড, ফ্রান্স, যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়াসহ অন্তত ১৬টি ৪৭ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তবে এখনও পর্যন্ত চীনের বাইরে আক্রান্ত কারও মৃত্যু হয়নি।

অস্ট্রেলিয়ার মেলবোর্নের একটি বিশেষায়িত পরীক্ষাগারের গবেষকরা জানিয়েছেন, আক্রান্ত একজন রোগীর ভাইরাস থেকে তারা একটি কপি তৈরি করতে সক্ষম হয়েছেন। গত শুক্রবার তাদের কাছে ওই নমুনা পাঠানো হয়।

পিটার ডোহার্টি ইন্সটিটিউট ফর ইনফেকশন অ্যান্ড ইমিউনিটি’র ডা. মাইক কাটন বলেছেন, এ ধরনের একটি ঘটনার জন্য আমরা বহু বছর ধরেই প্রস্তুত ছিলাম। আর এজন্যই আমরা খুব দ্রুত এটির একটি উত্তর পেতে সক্ষম হলাম।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি দল ঘোষণা বিসিবির
চট্টগ্রাম টেস্ট রেখে অস্ট্রেলিয়ায় পাড়ি জমাচ্ছেন হাথুরুসিংহে
ঐতিহাসিক সিরিজে হোয়াইটওয়াশ বাংলাদেশের মেয়েরা
সম্মান রক্ষার ম্যাচে একশ’র আগেই অলআউট টাইগ্রেসরা
X
Fresh