• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

চীনে করোনাভাইরাসে মৃত বেড়ে ১৩২, আক্রান্ত প্রায় ৬ হাজার

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৯ জানুয়ারি ২০২০, ১০:০৩
death toll from the Coronavirus risen to 12, about 6,000 infected
ছবি সংগৃহীত

চীনে করোনাভাইরাসে এ পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩২ জনে। আর সংক্রমিত মানুষের সংখ্যা হয়েছে প্রায় ছয় হাজার। চীনের ন্যাশনাল হেলথ কমিশন এসব তথ্য জানিয়েছে। এছাড়া চীনের বাইরে আরও অন্তত ১৬টি দেশে করোনাভাইরাসে আক্রান্ত মানুষ পাওয়া গেছে। তবে সেসব দেশে কোনও মৃত্যুর ঘটনা ঘটেনি।

এদিকে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ভাইরাসটিকে খারাপ উল্লেখ করে বলেছেন, এটি মোকাবিলায় তৎপর রয়েছে তার। অন্যদিকে শীর্ষস্থানীয় এক বিশেষজ্ঞের বরাত দিয়ে শিনহুয়া জানিয়েছে, আগামী ৭ থেকে ১০ দিনের মধ্যে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা সর্বোচ্চ আকার ধারণ করতে পারে।

দ্রুত ছড়িয়ে পড়া এই ভাইরাসের কেন্দ্রস্থল চীনের উহান শহরে আটকে পড়া বিভিন্ন দেশের নাগরিকরা চীন ছাড়তে শুরু করেছে। নিজ দেশের নাগরিকদের ফিরিয়ে আনতে সবার আগে তৎপরতা শুরু করেছে যুক্তরাষ্ট্র ও জাপান। এছাড়া ভারত ও ফ্রান্স তাদের নাগরিকদের ফিরিয়ে আনতে তৎপরতা শুরু করেছে।

ওদিকে প্রথমবারের মতো অস্ট্রেলিয়ার মেলবোর্নে গবেষণাগারে করোনাভাইরাস তৈরি করতে সক্ষম হয়েছেন বিজ্ঞানীরা। একে করোনাভাইরাসের প্রতিষেধক আবিষ্কারের পথে উল্লেখযোগ্য অগ্রগতি হিসেবে দেখছেন তারা।

উল্লেখ্য, গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহানে প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত প্রথম রোগীর সন্ধান পাওয়া যায়। এরপর থেকে পাল্লা দিয়ে দেশটিতে আক্রান্ত এবং মৃতের সংখ্যা বাড়ছে।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশ ও চীনের বন্ধুত্ব শক্তিশালী হয়েছে : শি জিনপিং
চীনের সঙ্গে সরাসরি লেনদেনে যাচ্ছে বাংলাদেশ
গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে রাশিয়া-চীনের ভেটো
করোনায় আরও একজনের মৃত্যু
X
Fresh