• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

অস্ট্রেলিয়ায় নিঃসঙ্গ শিশু কোয়ালাকে স্তন্যদান মা শিয়ালের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৮ জানুয়ারি ২০২০, ১১:৫৩
mama fox feeds baby koalas separated from their mothers in australia bushfires
ছবি সংগৃহীত

প্রায় আড়াই মাসের বেশি সময় ধরে ভয়াবহ দাবানলে পুড়েছে অস্ট্রেলিয়া। আর এতে নিহত হয়েছেন অন্তত ১৮ জন মানুষ। তবে এই দাবানলে বন্যপ্রাণীদের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। নিঃশব্দে মারা গেছে প্রায় ৫০ কোটি প্রাণী। এর মধ্যে প্রাণ গেছে নিউ সাউথ ওয়েলসের প্রায় ৩০ শতাংশ কোয়ালার। ফলে মিষ্টি দেখতে এই প্রাণীদের অনেকেই এখন মা-বাবা হারা। খাবারও জুটছে না ঠিকমতো।

মা হারানো কোয়ালাগুলো খিদের যন্ত্রণায় ছটফট করছে রীতিমতো। সেখানেই এগিয়ে এসেছে এক মা শিয়াল। আদর্শ হেগড়ে নামে এক টুইটার ব্যবহারকারী একটি ভিডিও পোস্ট করেছেন। তাতে দেখা যাচ্ছে পুড়ে যাওয়া একটি এলাকায় শান্তভাবে দাঁড়িয়ে আছে একটি শিয়াল। আর পরম নিশ্চিন্তে তার দুধ পান করছে একটি ছোট্ট কোয়ালা। নিজের সন্তানদের দুধ খাওয়ানোর সময় যে পরম মমতা ফুটে ওঠে মা শিয়ালের চোখে-মুখে, অন্যথা হয়নি কোয়ালাটির দুধপানের সময়ও।

ভিডিওটি শেয়ার করে আদর্শ লিখেছেন, অস্ট্রেলিয়ায় দাবানল আক্রান্ত এলাকায় বাচ্চা কোয়ালাকে স্তন্যদান করছে একটি শিয়াল। অস্ট্রেলিয়ার দাবানলে প্রচুর পশু তাদের মাকে হারিয়েছে। আবার বহু মা হারিয়েছে তাদের শিশুকে। কিন্তু তাতেও কমেনি স্নেহ-দায়িত্ববোধ। সারা পৃথিবীর কাছে এই ছবি মানবিকতার একটি উজ্জল উদাহরণ হয়ে থাকবে।

ভিডিওটি রীতিমতো ঝড় তুলেছে সোশ্যাল মিডিয়ায়। অনেকেই কেঁদে ফেলেছেন ভিডিওটি দেখে। কিন্তু শেষ কথা এটাই মায়ের কোনও জাত নেই। মা আসলে মা'ই হয়।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh