• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

আফগানিস্তানে যাত্রীবাহী বিমান বিধ্বস্ত হওয়া নিয়ে ধোঁয়াশা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৮ জানুয়ারি ২০২০, ১০:৫১
mystery over of passenger planes crashes in Afghanistan
ছবি সংগৃহীত

আফগানিস্তানের গজনি প্রদেশে একটি মার্কিন সামরিক বিমান বিধ্বস্ত হয়েছে বলে দেশটিতে মোতায়েন একজন মার্কিন সেনা মুখপাত্র নিশ্চিত করেছেন। কর্নেল সনি লেজেট বলেছেন, সোমবার গজনিতে কীভাবে ওই বিমানটি বিধ্বস্ত হলো তার কারণ খতিয়ে দেখা হচ্ছে। তবে তিনি শত্রুর গুলিতে সামরিক বিমানটির ভূপাতিত হওয়ার সম্ভাবনা নাকচ করে দেন।

কর্নেল লেজেট এক টুইটার বার্তায় বলেন, বিধ্বস্ত বিমানটি ছিল ই-১১এ মডেলের বোমারু বিমান। তালেবান আরেকটি মার্কিন বিমান গুলি করে ভূপাতিত করার যে দাবি করেছে তাকে তিনি ‘মিথ্যা’ বলে উল্লেখ করেন।

তবে বিমানটিতে কতজন আরোহী ছিল তা জানাননি মার্কিন ওই সেনা কর্মকর্তা। একটি অসমর্থিত সূত্র জানিয়েছে, বিমানটির সব আরোহী ছিলেন মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ’র কর্মকর্তারা।

এর আগে তালেবান বলেছিল, তারা ‘পদস্থ মার্কিন সেনা কর্মকর্তাদের’ বহনকারী একটি সামরিক বিমান গুলি করে ভূপাতিত করেছে এবং এ ঘটনায় বিমানটির সব আরোহী নিহত হয়েছে। তালেবানও জানাতে পারেনি তারা বিমানটি ভূপাতিত করে কতজন মার্কিন সেনাকে হত্যা করেছে। তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ সোমবার আরেকটি মার্কিন সামরিক হেলিকপ্টারও গুলি করে নামানোর দাবি করেছেন।

সোমবার দিনের শুরুতে আফগানিস্তানের রাষ্ট্রীয় বিমান পরিবহন সংস্থা অ্যারিয়ানা আফগান এয়ারলাইন্সের একটি যাত্রীবাহী বিমান বিধ্বস্ত হয় বলে খবর প্রকাশিত হয়। পরে ওই এয়ারলাইন্স কঠোর ভাষায় তাদের কোনও বিমান নিখোঁজ হওয়ার দাবি প্রত্যাখ্যান করে।

এরপর ভূপাতিত বিমানটির ছবি প্রকাশ করে তালেবান দাবি করে তারা এটিকে গুলি করে নামিয়েছে। বিধ্বস্ত বিমানটির ছবি প্রকাশিত হওয়ার পরই কেবল মার্কিন সেনা কর্মকর্তা তাদের বিমান ভূপাতিত হওয়ার কথা নিশ্চিত করেন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভালো শুরুর পর ফিরলেন জয়
টাইগারদের আফগানিস্তান সফর স্থগিত
ফিল্ডিংয়ে বাংলাদেশ, হাসানের অভিষেক
ব্যাটিং বিপর্যয়ে ১৮৮ রানে অলআউট বাংলাদেশ
X
Fresh