logo
  • ঢাকা শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ৪ আশ্বিন ১৪২৭

১৬ দেশে ছড়িয়েছে করোনাভাইরাস, মৃত বেড়ে ১০৭

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

|  ২৮ জানুয়ারি ২০২০, ০৯:০০ | আপডেট : ৩০ জানুয়ারি ২০২০, ১৫:৪৯
Coronavirus spreads in 16 countries, dead toll rise to 107
ছবি সংগৃহীত
খুব দ্রুত ছড়িয়ে পড়ছে প্রাণঘাতী করোনাভাইরাস। হু হু করে বাড়ছে মৃতের সংখ্যা। এরই মধ্যে এই ভাইরাসে আক্রান্ত হয়ে চীনে ১০৭ জনের মৃত্যু হয়েছে। আর চীনের বাইরে আরও অন্তত ১৫টি দেশে এই ভাইরাসে আক্রান্ত ব্যক্তির সন্ধান মিলেছে।

চীনা কর্তৃপক্ষ জানিয়েছে, নতুন করোনাভাইরাসে এখন পর্যন্ত ১০৭ জনের মৃত্যু হয়েছে এবং ৪৪৭৪ ব্যক্তি আক্রান্ত হয়েছে। এই ভাইরাসের বিস্তার রোধে চীন দেশটিতে ভ্রমণের ওপর আরও কড়াকড়ি আরোপ করেছে।

এই ভাইরাসের উৎপত্তিস্থল উহান ইতোমধ্যে লকডাউন করে দেয়া হয়েছে। লকডাউন করা হয়েছে আশেপাশের আরও বেশ ‍কিছু এলাকা। এদিকে নতুন করে আরও কয়েকটি দেশে করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির সন্ধান পাওয়া গেছে।

চীন ছাড়াও এখন পর্যন্ত যেসব দেশে করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি শনাক্ত করা হয়েছে সেগুলো হলো- থাইল্যান্ড, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, যুক্তরাষ্ট্র, জাপান, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, ফ্রান্স, ভিয়েতনাম, কম্বোডিয়া, কানাডা, জার্মানি, আইভরি কোস্ট, নেপাল ও শ্রীলঙ্কা।

এদিকে চীনের বেশ কয়েকটি বড় শহরে গণপরিবহন ব্যবস্থা স্থগিত রাখা হয়েছে। এমন এক সময় দেশটিতে এই নতুন করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে যখন চান্দ্র নববর্ষ উপলক্ষে চীনারা দেশের এক জায়গা থেকে আরেক জায়গায় আত্মীয়-স্বজন ও বন্ধু-বান্ধবের সঙ্গে দেখা করতে যায়।

এ কারণেই খুব দ্রুত ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। তবে ভাইরাসটির বিস্তার রোধে নববর্ষের ছুটি আরও তিনদিন বাড়িয়ে রোববার পর্যন্ত করা হয়েছে।

অন্যদিকে যুক্তরাষ্ট্র তাদের নাগরিকদের চীনে ‘ভ্রমণ পুনর্বিবেচনা’ আহ্বান জানিয়েছে এবং হুবেই প্রদেশে যাওয়া থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে। অন্যান্য দেশও প্রয়োজন ছাড়া চীন যাওয়া থেকে বিরত থাকতে তাদের নাগরিকদের সতর্ক করে দিয়েছে।

এ/পি

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৪৪২৬৪ ২৫০৪১২ ৪৮৫৯
বিশ্ব ৩,০১,২৬,০২০ ২,১৮,৭৪,৯৫৭ ৯,৪৬,৭১২
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়