• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ট্রাম্পের সমালোচনায় মালালা-জাকারবার্গ

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৯ জানুয়ারি ২০১৭, ১২:৩০

শরণার্থীদের বিপক্ষে ক্রমেই ভয়ঙ্কর রুপ ধারণ করছেন আমেরিকার নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার এ অবস্থানের সমালোচনায় সারা বিশ্ব। এবার সে তালিকায় যুক্ত হলেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ এবং শান্তিতে নোবেল বিজয়ী পাকিস্তানের মালালা ইউসুফজাই।

শুক্রবার ৭টি মুসলিম দেশের শরণার্থীদের ওপর ১শ’ ২০ দিনের জন্য আমেরিকায় প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেন ট্রাম্প। তারপরই সোশ্যাল মিডিয়ায় এ সিদ্ধান্তের বিরোধিতা করেন মালালা এবং জাকারবার্গ।

দুর্বল শরণার্থীদের এভাবে আশ্রয়হীন করে না দেবার আহ্বান জানিয়ে মালালা বলেন, আজ থেকে হিংসা এবং যুদ্ধের শিকার হওয়া সব শিশু ও তাদের বাবা-মার জন্য আমেরিকার দরজা বন্ধ করে দিলো। আমি মর্মাহত।

আমেরিকা চিরকালই শরণার্থীদের সাদরে অভ্যর্থনা জানিয়ে এসেছে। এ দেশে এসে তারা নতুন জীবন ফিরে পেয়েছে। বিশ্বের কাছে তা আমেরিকার গর্বের বিষয় ছিলো বলেও ট্রাম্পকে মনে করিয়ে দিলেন মালালা।

মার্ক জাকারবার্গের মতে, এভাবে কখনো দেশকে রক্ষা করা যায় না। শরণার্থীদের না আটকে ট্রাম্পের উচিত শুধুমাত্র সন্ত্রাসবাদীদের প্রতি কঠোর হওয়া। কারণ শরণার্থীদের জীবন এমনিতেই সঙ্কটে, তারা কখনো আমেরিকাবাসীদের জন্য বিপদ হতে পারেন না। সে সঙ্গে তিনি শরণার্থী হিসেবে নিজের কথাও উল্লেখ করেছেন।

তিনি এবং তার স্ত্রী প্রিসিলাও শরণার্থী হিসেবে আমেরিকায় এসেছিলেন বলে জানান জাকারবার্গ। আমেরিকার এ উদার মনোভাবের জন্য তারা গর্বিত। কিন্তু ট্রাম্পের এ সিদ্ধান্ত আমেরিকার সে গর্ব ক্ষুণ্ণ করেছে। শরণার্থীদের জন্য তাই আমেরিকার দরজা খোলা রাখার অনুরোধ জানান জাকারবার্গ।

মালালা ও জাকারবার্গের এ আহ্বান প্রেসিডেন্ট ট্রাম্প না শুনলেও, শরণার্থীদের পাশে দাঁড়িয়েছে মার্কিন আদালত। শরণার্থী ইস্যুতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দেয়া নিষেধাজ্ঞার ওপর স্থগিতাদেশ দিয়েছেন দেশটির আদালত। বিষয়টি নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ৭টি মুসলিম দেশের অভিবাসীদের যুক্তরাষ্ট্রে প্রবেশে বাধা নেই।

এফএস/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh