• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

সিএএ ও এনআরসি ইস্যু

ভারতের ২০ কোটি মুসলিম আতঙ্কিত : দ্য ইকনমিস্ট

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৫ জানুয়ারি ২০২০, ১৫:২৪
India's 200 million Muslims are terrified The Economist
ছবি সংগৃহীত

ভারতে সংশোধিত নাগরিকত্ব আইন বা সিএএ এবং জাতীয় নাগরিকপঞ্জি বা এনআরসি ইস্যু নিয়ে ব্রিটেনের ‘দ্য ইকনমিস্ট’ পত্রিকা বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারের তীব্র সমালোচনা করেছে। পাশাপাশি ভারতের ২০ কোটি মুসলিম আতঙ্কিত বলেও মন্তব্য করা হয়েছে সেখানে।

‘দ্য ইকনমিস্ট’ পত্রিকার সাম্প্রতিক ইস্যুতে বলা হয়েছে, ভারতের ২০ কোটি মুসলিম আতঙ্কিত! তাদের আশঙ্কা, নরেন্দ্র মোদি ‘হিন্দু রাষ্ট্র’ গঠনের দিকে এগোচ্ছেন। গত মাসে ভারত সরকার যে আইন এনেছে, তাতে মুসলিম বাদে বাকিদের নাগরিকত্ব পাওয়া সহজ করে দেয়া হয়েছে। একইসঙ্গে ১৩০ কোটি মানুষের নাগরিকত্ব যাচাই করতে উদ্যত হয়েছে বিজেপি সরকার, যাতে বেআইনি অনুপ্রবেশকারীদের খুঁজে বের করা যায়। কিন্তু ২০ কোটি মুসলিমদের অধিকাংশেরই নাগরিকত্ব প্রমাণের জন্য প্রয়োজনীয় কাগজপত্র নেই। দেশ হারানোর পথে তারা। যারা জালে ধরা পড়বেন, তাদের জন্য ডিটেশন ক্যাম্প তৈরিরও নির্দেশ দিয়েছে সরকার।

প্রতিবেদনে বলা হয়েছে, নির্বাচনে বিজেপির জন্য যা অমৃত সমান, ভারতের জন্য তা রাজনৈতিক বিষ। সংবিধানের ধর্মনিরপেক্ষ নীতি-নিয়ম বিসর্জন দিয়ে যে পদক্ষেপ গ্রহণ করছেন মোদি, তা ভারতের গণতান্ত্রিক পরিকাঠামোর ক্ষতিসাধন করবে। আগামী কয়েক দশক ধরে এর ফল ভুগতে হবে ভারতকে।

‘দ্য ইকনমিস্ট’ বলেছে, নরেন্দ্র মোদির সাম্প্রদায়িক পদক্ষেপ গ্রহণ ভারতের গণতান্ত্রিক ভিত্তিকে ভেঙে দিচ্ছে। দ্বিতীয়বার ক্ষমতায় এসে আত্মবিশ্বাস বেড়ে গিয়েছে নরেন্দ্র মোদির। তিনি জানেন জনসংখ্যার একটা অংশের সমর্থন রয়েছে তার কাছে। সেজন্য ‘হিন্দুত্বের হাওয়া’ আরও জোরদার করার পথে এগোচ্ছেন তিনি।

এদিকে ‘দ্য ইকনমিস্ট’-এর প্রতিবেদনে ক্ষুব্ধ বিজেপি নেতা বিজয় চৌথাইওয়ালে বলেছেন, আমরা ভেবেছিলাম, ১৯৪৭ সালে ব্রিটিশরা চলে গিয়েছে। কিন্তু দ্য ইকনমিস্টের সম্পাদকরা এখনও ঔপনিবেশিক যুগেই বাস করছেন। দেশের ৬০ কোটি মানুষ মোদিকে ভোট দিয়েছেন। তাতেই রাগ হয়েছে তাদের।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যোগগুরু রামদেবকে ভারতীয় সুপ্রিম কোর্টের তলব
‘ভারতের আইনশৃঙ্খলার দায়িত্ব এখন নির্বাচন কমিশনের হাতে’
৮ দিনেও দস্যুদের সঙ্গে যোগাযোগ করা যায়নি
বাংলাদেশের জন্য পেঁয়াজ কিনছে ভারত
X
Fresh