• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

যুক্তরাষ্ট্রের সৈন্য প্রত্যাহারের দাবিতে লাখো ইরাকির গণমিছিল

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৪ জানুয়ারি ২০২০, ২১:৫৬
ইরাক, যুক্তরাষ্ট্র
ইরানের নিউজ সাইট পার্সটুডে

যুক্তরাষ্ট্রের সৈন্য প্রত্যাহারের দাবিতে ইরাকের রাজধানী বাগদাদে শুক্রবার কয়েক লাখ ইরাকি গণমিছিল করেছে। খবর ইরানের শীর্ষস্থানীয় নিউজ সাইট পার্সটুডের।

গত ৩ জানুয়ারি ইরাকে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের (আইআরজিসি) কুদস ফোর্সের প্রধান কাসেম সোলাইমানি এবং ইরাকি মিলিশিয়া কমান্ডার আবু মাহদি আল-মুহান্দিসসহ কয়েকজন নিহত হওয়ার পর দেশটিতে এই গণমিছিল দেখা গেল।

ইরাকি সেন্টার ফর স্টাডিজ নামের এক প্রতিষ্ঠানের প্রধান সাইয়্যেদ সাদিক আল হাশেমি জানান, শুক্রবারের গণমিছিলে ২৫ লাখেরও বেশি মানুষ অংশগ্রহণ করেন। সর্বস্তরের ইরাকিরা বাগদাদ বিশ্ববিদ্যালয়ের কাছে জারদিয়া অঞ্চলে জড়ো হন।

তিনি জানান, এই গণমিছিলে অংশগ্রহণকারীরা ‘বেরিয়ে যাও, বেরিয়ে যাও দখলদার আমেরিকানরা’, ‘আমেরিকা ও ইসরাইল নিপাত যাক’, ‘আমেরিকানদের প্রতি না, শয়তানের প্রতি না, ইসরাইলের প্রতি না এবং ইরাকি সার্বভৌমত্বের প্রতি হ্যাঁ’ স্লোগান দেন।

ইরাকের প্রভাবশালী ধর্মীয় নেতা মোক্তাদা সাদর যুক্তরাষ্ট্রের সৈন্যদের উপস্থিতির বিরুদ্ধে গণমিছিলে অংশগ্রহণ করতে জনগণের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের সৈন্যদের প্রত্যাহার করা না হলে, তাদের সঙ্গে দখলদার ও শত্রুর মতো আচরণ করা হবে।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রের প্রভাব থাকলে মৃত্যু হতে পারে ইউরোপের : ম্যাক্রোঁ
‘অন্য দেশের দৃষ্টি দিয়ে বাংলাদেশের সম্পর্ককে দেখে না যুক্তরাষ্ট্র’
মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র : পররাষ্ট্র মন্ত্রণালয়
টিকটক নিষিদ্ধে বিল পাস যুক্তরাষ্ট্রের
X
Fresh