• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ভারতকে হিন্দু রাষ্ট্রে পরিণত করছেন মোদি: জর্জ সোরস

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৪ জানুয়ারি ২০২০, ১৫:২০
জর্জ সোরস
মার্কিন-হাঙ্গেরীয় ধনকুবের জর্জ সোরস

দাভোসে ওয়ার্ল্ড ইকনমিক ফোরামেরর মঞ্চ থেকে নরেন্দ্র মোদির সরকারকে আক্রমণ করলেন মার্কিন-হাঙ্গেরীয় ধনকুবের জর্জ সোরস। ভারতকে হিন্দু রাষ্ট্র হিসেবে গড়ে তোলার প্রচেষ্টায় গণতন্ত্রকে মোদি ‘ধ্বংসের মুখে’ ঠেলে দিচ্ছেন বলে দাবি করেছেন সোরস।

তিনি বলেন, কাশ্মীরের মতো মুসলিম প্রভাবিত অঞ্চলে মোদি সরকারের কঠোর পদক্ষেপ একটা বড় আশঙ্কার বিষয়। মোদির হিন্দু রাষ্ট্র বানোনোর তাগিদে দেশের লাখ লাখ মুসলিমকে তাদের নাগরিকত্ব থেকে বঞ্চিত করার হুমকি দিচ্ছেন। সরাসরি না বললেও তিনি যে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) এবং ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের কথাই বলতে চেয়েছেন, সোরসের মন্তব্য থেকে তা স্পষ্ট।

ওয়ার্ল্ড ইকনমিক ফোরামের এই মঞ্চ থেকেই তিনি আক্রমণ শানিয়েছেন যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়ার মতো শক্তিধর দেশগুলোকে। বিশ্বজুড়ে কীভাবে রাষ্ট্রনেতারা একনায়কতন্ত্রকে প্রশ্রয় দিয়ে চলেছেন সেই প্রসঙ্গও তুলে ধরে দুঃখপ্রকাশ করেছেন সোরস। এরপরই ভারতের প্রসঙ্গ উত্থাপন করে মোদির শাসননীতি নিয়ে আশঙ্কা প্রকাশ করেন তিনি।

৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহার নিয়ে আন্তর্জাতিক মহল সরব হলেও পাশাপাশি জানিয়ে দিয়েছিল বিষয়টি ভারতের অভ্যন্তরীণ। সিএএ নিয়ে আন্তর্জাতিক মহল থেকে তেমন কোনও প্রতিক্রিয়া মেলেনি। তবে এতদিন সমালোচনা দেশের ভেতরে থাকলেও এবার সমালোচনাটা এলো দাভোসের মঞ্চ থেকে।

শুধু মোদিই নয়, সোরসের নিশানায় ছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও। তাকে একজন প্রতারক হিসেবেও উল্লেখ করেছেন সোরস। নিজের স্বার্থ দেখতে গিয়ে ট্রাম্প দেশের স্বার্থকে জলাঞ্জলি দিতেও ইতস্তত করেন না বলেও দাবি সোরসের। শুধু তাই নয়, ভোটে জেতার জন্য ট্রাম্প যা খুশি করতে পারেন বলেও মন্তব্য করেছেন তিনি।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিএনপি নেতাদের স্ত্রীরা ভারতীয় শাড়ি তেমন কেনেন না : রিজভী
ভারতীয় পণ্য বর্জন আন্দোলন নিয়ে বিএনপিতে দ্বন্দ্ব!
বিএনপির ভারত বর্জন কর্মসূচির কারণ জানালেন নাছিম
ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে শুক্রবার
X
Fresh