• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

এবার সৌদিতে করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির সন্ধান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৪ জানুয়ারি ২০২০, ০৯:১০
one coronavirus infected in Saudi
ছবি সংগৃহীত

রহস্যময় করোনাভাইরাসের ভয়ে কাঁপছে চীন। ২৫ জনের মৃত্যুর পরে দেশের পাঁচ শহরকে কার্যত ‘বন্দি’ করলো চীনা সরকার। এরইমধ্যে সৌদি আরবে একজন ব্যক্তির শরীরে করোনাভাইরাস শনাক্ত করা হয়েছে। ওই ব্যক্তি একজন ভারতীয় নার্স।

ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভি মুরলীধরন এ খবরের সত্যতা নিশ্চিত করেছেন। তিনি বলেন, আক্রান্ত নার্স জেদ্দার আসির ন্যাশনাল হাসপাতালে চিকিৎসাধীন। করোনাভাইরাসে আক্রান্তের যেন দ্রুত চিকিৎসা হয় তা নিশ্চিত করার জন্য পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করকে চিঠি লিখেছেন কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।

এদিকে রহস্যময় এই ভাইরাস ব্যাপকভাবে ছড়িয়ে পড়ায় সতর্কতা জারি করেছে বেইজিং। সে অনুযায়ী ওই পাঁচ শহরে কোনও বিমান ওঠানামা করবে না। ট্রেন ছাড়বে না। বাসিন্দাদের বলা হয়েছে, খুব প্রয়োজন ছাড়া শহরের বাইরে না বের হতে।

অন্যদিকে এখনও জানা যায়নি ঠিক কোন উৎস থেকে এই ভাইরাসটি ছড়িয়েছে। ধারণা করা হচ্ছে, বিষধর সাপ থেকে এই ভাইরাসটি ছড়িয়ে থাকতে পারে। চীনের উহান শহরের সি-ফুড ও মাছ-মাংসের বাজার থেকে ভাইরাসটি ছড়িয়েছে। এই বাজারে বিভিন্ন ধরনের বন্যপ্রাণীর মাংস বেআইনিভাবে বিক্রি হতো।

উল্লেখ্য, চীনের বাইরে থাইল্যান্ড, জাপান, দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র ও সবশেষ সিঙ্গাপুরে ভাইরাসটিতে আক্রান্ত ব্যক্তির সন্ধান মেলে। এরপরই ভাইরাসের উৎস উহান, হুয়াংগ্যাং ও ইঝৌ শহরকে ‘লকডাউন’ ঘোষণা করা হয়।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ওমরাহ যাত্রীদের জন্য নতুন নির্দেশনা সৌদির
বাংলাদেশের জ্বালানি খাতে ১৪০ কোটি ডলার বিনিয়োগ সৌদির
সৌদি আরবে স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন
বাংলাদেশ ও চীনের বন্ধুত্ব শক্তিশালী হয়েছে : শি জিনপিং
X
Fresh