logo
  • ঢাকা রোববার, ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১০ ফাল্গুন ১৪২৬

নতুন সরকার পেলো আর্থিক সংকটে থাকা লেবানন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২২ জানুয়ারি ২০২০, ১৩:১৪ | আপডেট : ২২ জানুয়ারি ২০২০, ১৩:১৯
lebanon gets new government
লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউনের (বামে) সঙ্গে নতুন প্রধানমন্ত্রী হাসান দিয়াব (ডানে)
আর্থিক সংকটে থাকা লেবাননে নতুন সরকার গঠিত হয়েছে। এর মধ্য দিয়ে কয়েক মাস ধরে চলা অচলাবস্থার অবসান হলো। সরকারের বিরুদ্ধে দুর্নীতি ও অব্যবস্থাপনার অভিযোগ ওঠার পর ব্যাপক আন্দোলনের মুখে গত অক্টোবরে সাদ হারিরি পদত্যাগ করেন।

গত মাসে হিজবুল্লাহ ও তাদের মিত্ররা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হাসান দিয়াবকে দেশটির প্রধানমন্ত্রী হিসেবে বেচে নেয়। কিন্তু মন্ত্রিসভা গঠনের ব্যাপারে একমত হতে পারছিল না রাজনৈতিক দলগুলো।

এরই মধ্যে চলমান বিক্ষোভ আন্দোলন সহিংস রূপ নেয়ায় দ্রুত সরকার গঠন জরুরি হয়ে পড়ে। সপ্তাহে বৈরুতে ওই সংঘর্ষে ৪৬০ জনের বেশি মানুষ আহত হয়। বিক্ষোভকারীরা পার্লামেন্ট ভবনে ঢুকে যাওয়ার চেষ্টা করে এবং ট্র্যাফিক সাইন লক্ষ্য করে পাথর ছোড়ে এবং ইন্টারনাল সিকিউরিটি ফোর্সেসের (আইএসএফ) কর্মকর্তাদের দিকে আতশবাজি ছোড়ে। এসময় তারা বেশ কিছু এটিএম, ব্যাংক অফিস ও দোকানে ভাঙচুর চালায়।

জবাবে কাঁদানে গ্যাস, জলকামান ও রাবার বুলেট ছোড়ে আইএসএফ। তাদের ছোড়া রাবার বুলেট খুব কাছ থেকে লাগায় অন্তত চারজন যুবক গুরুতর আহত হয় এবং তাদের চোখের অপরিবর্তনীয় ক্ষতি হয়।

এদিকে সোমবার সাদ হারিরি এক টুইটে জরুরি ভিত্তিতে নতুন সরকার গঠনের কথা উল্লেখ করে বলেন, দেশকে ‘ধ্বংসের চক্র’ থেকে বের করে আনতে জরুরি ভিত্তিতে একটি নতুন সরকার দরকার।

অন্যদিকে মঙ্গলবার প্রেসিডেন্ট মিশেল আউন নতুন মন্ত্রিসভা অনুমোদন দেয়ার পর প্রধানমন্ত্রী দিয়াব নতুন সরকারকে ‘একটি উদ্ধারকারী টিম’ হিসেবে বর্ণনা করেছেন।

তিনি বলেন, তার সরকার ‘অর্থনৈতিক পরিস্থিতি মোকাবিলায় দ্রুত তবে তাড়াহুড়ো নয়’ এমন পদক্ষেপ নেবে।

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
---SELECT id,hl1,hl2,hl3,rpt,short_hl2,cat_id,parent_cat_id,prefix_keyword,sum,dtl,hl_color,tmp_photo,video_dis,alt_tag,IFNULL(hierarchy, 99) AS hierarchy,entry_time FROM news AS news LEFT JOIN mn_hierarchy AS mnh ON mnh.news_id = news.id AND mnh.mid = 9 WHERE cat_id LIKE "%#9#%" AND publish = 1 GROUP BY id ORDER BY hierarchy ASC, entry_time DESC LIMIT 2
---SELECT id,hl1,hl2,hl3,rpt,short_hl2,cat_id,parent_cat_id,prefix_keyword,sum,dtl,hl_color,tmp_photo,video_dis,alt_tag,IFNULL(hierarchy, 99) AS hierarchy,entry_time FROM news AS news LEFT JOIN mn_hierarchy AS mnh ON mnh.news_id = news.id AND mnh.mid = 8 WHERE cat_id LIKE "%#8#%" AND publish = 1 GROUP BY id ORDER BY hierarchy ASC, entry_time DESC LIMIT 2