• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

মসজিদে মাইক ব্যবহার করা যাবে না: ভারতীয় আদালত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২১ জানুয়ারি ২০২০, ২০:৫৫
মসজিদ, ভারত
ফাইল ফটো (বিবিসি বাংলা)

ভারতের উত্তর প্রদেশের এলাহাবাদ হাইকোর্ট রাজ্যটির জৌনপুর জেলার বাদ্দোপুর গ্রামের দুটি মসজিদে আজানের সময় মাইক ব্যবহারের অনুমতি দিতে অস্বীকার করেছেন। খবর বিবিসি বাংলার।

বিচারপতি পঙ্কজ মিথাল ও বিপিন চন্দ্র দীক্ষিতের ডিভিশন বেঞ্চ বলেন, কোনও ধর্ম প্রার্থনার সময় মাইক ব্যবহার করতে বা বাজনা বাজাতে শেখায় না। তবু এমন কিছু করতে হলে অন্যদেরকে বিরক্ত না করার নিশ্চয়তা দিতে হবে।

শব্দ দূষণরোধ আইন ও সুপ্রিম কোর্টের নানা রায় তুলে ধরে এই বেঞ্চ বলেন, সংবিধানের ২৫ নং অনুচ্ছেদ অনুযায়ী প্রত্যেকের নিজের ধর্ম পালন করার অধিকার আছে। কিন্তু এর ফলে অন্যের অসুবিধা করার অধিকার কারও নেই।

এই বেঞ্চের পক্ষ থেকে আরও বলা হয়, এই দুই মসজিদের আশেপাশে নানা ধর্মের মানুষ বাস করে। তাই শুধু শব্দ দূষণ নয়, শান্তি বজায় রাখার বিষয়টিও বিবেচনা করা হয়েছে। এক্ষেত্রে স্থানীয় প্রশাসনের সিদ্ধান্তে হস্তক্ষেপ করা ঠিক হবে না।

অবশ্য স্থানীয় অন্যান্য মসজিদে আজান, মন্দিরে রামায়ণ পাঠ বা কীর্তন এবং মঞ্চে কাওয়ালি অনুষ্ঠানে মাইক ব্যবহার করা যাবে না এমনটি উল্লেখ করা হয়নি এলাহাবাদ হাইকোর্টের এই ডিভিশন বেঞ্চের পক্ষ থেকে।

বাদ্দোপুরের এই দুই মসজিদে আজানের সময়ে মাইক ব্যবহারের অনুমতি নবায়নের জন্য আবেদন করা হয়। কিন্তু স্থানীয় প্রশাসন মাইক ব্যবহারের অনুমতিকে নবায়ন করতে না চাওয়ায় হাইকোর্টে পিটিশন দাখিল করা হয়।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যোগগুরু রামদেবকে ভারতীয় সুপ্রিম কোর্টের তলব
‘ভারতের আইনশৃঙ্খলার দায়িত্ব এখন নির্বাচন কমিশনের হাতে’
৮ দিনেও দস্যুদের সঙ্গে যোগাযোগ করা যায়নি
বাংলাদেশের জন্য পেঁয়াজ কিনছে ভারত
X
Fresh