• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

সিনেটে আজ শুরু হচ্ছে ট্রাম্পের অভিশংসন শুনানি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২১ জানুয়ারি ২০২০, ১২:৪৫
ডোনাল্ড ট্রাম্প
ছবি সংগৃহীত

মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে আজ মঙ্গলবার থেকে শুরু হবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন শুনানি। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এই নিয়ে তৃতীয়বার সিনেটে অভিশংসনের মুখোমুখি হচ্ছেন কোনও প্রেসিডেন্ট।

ক্ষমতার অপব্যবহার ও মার্কিন কংগ্রেসকে বাধা, এই দুই ইস্যুতে ট্রাম্প এই মুহূর্তে নিজের দেশে কার্যত কোণঠাসা। ইতোমধ্যেই কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে প্রেসিডেন্ট ট্রাম্পের অভিশংসনের পক্ষে ভোট পড়েছে। নির্বাচনের আগেই যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্টকে সরে যেতে হবে কিনা সে বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে শুনানিতে।

এই তৃতীয়বারের জন্য মার্কিন সিনেট কার্যত আদালত কক্ষে পরিবর্তিত হয়েছে। মার্কিন প্রেসিডেন্টের অভিশংসনের এই প্রক্রিয়া নেতৃত্ব দিচ্ছেন ডেমোক্র্যাট নেত্রী তথা প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। এর আগে গত বৃহস্পতিবার ঐতিহাসিক ইমপিচমেন্টের শুনানি শুরু হয় কংগ্রেসের নিম্নকক্ষে। ট্রাম্পের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার ও কংগ্রেসকে তদন্তে বাধা দেয়ার অভিযোগ উঠেছিল।

এছাড়াও ইউক্রেনকে সেনা সহযোগিতায় বাধাদান এবং সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে তদন্ত চালানোর জন্য প্রশাসনকে চাপ দেয়ার মতো অভিযোগও রয়েছে। ক্ষমতার অপব্যবহারের অভিযোগটি ২৩০-১৯৭ ভোটে পাস হয়। সেখানেই ২২৯-১৯৮ ভোটে পাস হয় তদন্তে বাধা দেয়ার অভিযোগ।

এদিকে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ ডেমোক্র্যাটদের নিয়ন্ত্রণে থাকলেও উচ্চকক্ষ সিনেটের নিয়ন্ত্রণ রয়েছে রিপাবলিকানদের হাতে। তাই সিনেটে ট্রাম্পের অভিশংসন শুনানিতে বেশ বেগ পেতে হবে ডেমোক্র্যাটদের।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
খাইবার পাখতুনখোয়ায় সিনেট নির্বাচন পেছাতে পারে
নিজেকে যে কারও চেয়ে বেশি ইসরায়েলপন্থী দাবি ট্রাম্পের
জরিপে জনপ্রিয়তায় এগিয়ে ট্রাম্প
X
Fresh