মুরসির মৃত্যুতে সিসির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আহ্বান

প্রকাশ | ২০ জানুয়ারি ২০২০, ২১:২২

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
ফাইল ফটো

মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করার আহ্বান জানিয়েছে যুক্তরাজ্যের ইন্টারন্যাশনাল জাস্টিস চেম্বার্স (গুয়ের্নিকা থার্টি-সেভেন)। গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রথম মিশরীয় প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির মৃত্যুতে সিসির নেতিবাচক ভূমিকার জন্য এই আহ্বান জানানো হয়েছে। খবর তুর্কি সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সির।

যুক্তরাজ্যের এই লিগ্যাল চেম্বার্স রোববার লন্ডনের সন্ত্রাসবাদ বিরোধী ইউনিটগুলোকে মুরসির মৃত্যুতে মিশরের সরকার ও রাষ্ট্রযন্ত্রের বিরুদ্ধে ওঠা অভিযোগ তদন্তের আহ্বান জানিয়েছে।

সিসির যুক্তরাজ্য সফরের আগ মুহূর্তে এই আহ্বান এলো। তার এই সফরের উদ্দেশ্য আফ্রিকার দেশগুলোর সঙ্গে যুক্তরাজ্যের সম্পর্ক জোরদারের লক্ষ্যে একটি বিনিয়োগ বৈঠকে যোগদান করা।

গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রথম মিশরীয় প্রেসিডেন্ট ২০১৩ সালে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাচ্যুত করেন সিসি। গত জুনে দেশটির এক আদালতে বিচারকালে মুরসি মৃত্যুবরণ করেন।

মৃত্যুর আগে তার বিরুদ্ধে বেশকিছু অভিযোগ আনা হয়। তিনি এসব অস্বীকার করেন। একাধিক মানবাধিকার ও নিরপেক্ষ পর্যবেক্ষক গোষ্ঠীও এসব উদ্দেশ্যপ্রণোদিত বলে উল্লেখ করে।

গুয়ের্নিকা থার্টি-সেভেনের মতে, সামরিক চিকিৎসার ফলে মুরসির মৃত্যু হওয়ার যথেষ্ট প্রমাণ আছে। তার মৃত্যু ছিল উদ্দেশ্যপ্রণোদিত। কারাগারে তার ওপর নির্যাতনের বিষয়টি জানতেন সিসি।

এই লিগ্যাল চেম্বার্স আরও জানায়, নির্যাতন সংক্রান্ত অপরাধ যেখানেই সংঘটিত হোক, এর বিরুদ্ধে পদক্ষেপ নেয়া যুক্তরাজ্যের দায়িত্ব। এর আগে জাতিসংঘকে তদন্তের আহ্বান জানায় তারা।

কে/পি