• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

মার্কিন নির্বাচনে সহিংস ও বিদ্বেষমূলক বক্তব্যের রুখতে ফেসবুককে আহ্বান

কামরুজ্জামান হেলাল, যুক্তরাষ্ট্র

  ১৯ জানুয়ারি ২০২০, ১৮:৪১
Call on Facebook to Stop Violent and Hate Speech in US Elections
ছবি সংগৃহীত

সোশ্যাল মিডিয়ায় সহিংস ও বিদ্বেষমূলক বার্তা যেন আগামী প্রেসিডেন্ট নির্বাচনে প্রভাব ফেলতে না পারে বা নিরাপত্তা বিঘ্নিত না হয় সেই বিষয়ে পদক্ষেপ নিতে ফেসবুকের প্রধান মার্ক জাকারবার্গকে আহ্বান জানিয়েছেন মিশিগানের গভর্নর গ্রেচেন হুইটমার।

মিশিগানের মুসলিম ও আইনজীবী বিরোধী বিভিন্ন পোস্টের কথা উল্লেখ করে শুক্রবার টুইটারে জাকারবার্গকে লেখা দুই পৃষ্ঠার চিঠিতে হুইটমার বলেছেন, একজন আইনজীবীর সংবিধানের প্রথম সংশোধনী অনুযায়ী মতপ্রকাশের স্বাধীনতা আছে। আমি মনে করি, সোশ্যাল মিডিয়ায় এর ব্যাপকতা বেশি। এখানেই বেশি ব্যবহারকারী আছেন। যা হোক ফেসবুকের উচিত তার নিজস্ব পদ্ধতি অনুযায়ী যথাযথ পদক্ষেপ নেয়া। এ নির্বাচনে সেটা আরও বেশি দরকার।

হুইটমার বলেন, ফেসবুকে মিশিগানের কংগ্রেসম্যানদের ধর্ষণের পর জ্বালিয়ে দেয়ার হুমকি দেয়া হয়েছে। চিঠিটি লেখার মূল কারণ হচ্ছে, গত সপ্তাহে ডেট্রয়েট মেট্রো টাইমস বরাত দিয়ে ফেসবুকে হুইটমারকে নিয়ে একটি পেজ খোলা হয়েছে। সেখানে তার বিরুদ্ধে নানা ধরনের হুমকিও দেয়া হয়।

এছাড়া হুমকির তালিকায় কংগ্রেসওম্যান রাশিদা তালিব ও এলিসা সল্টকিনও রয়েছেন। তালিবকে উদ্দেশ্য করে বলা হয়, তার চোখের মাঝে বুলেট মারা হবে। তবে এখন পিপল বনাম হুইটমার পেজটি আর পাওয়া যাচ্ছে না।

ফেসবুকের মুখপাত্র ড্যানিয়েল রবার্টস জানান, কোম্পানিটি বিদ্বেষমূলক তথা সহিংসতা সৃষ্টি করতে পারে এমন সব বার্তা প্রতিরোধ করে। অনেক ক্ষেত্রে জানানোর আগেই তারা এ বিষয়ে পদক্ষেপ নেন বলে জানান মুখপাত্র। তিনি হুইটমারকে ধন্যবাদ জানান বিষয়টি নজরে আনার জন্য।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফেসবুকে মনের কথা লিখলেও তুলে নিয়ে যায় : মির্জা ফখরুল
ফেসবুকে স্ট্যাটাস দেওয়ায় শিল্পী সমিতির সদস্যপদ বাতিল করলেন নিপুণ
‘বিজয় অর্জন না করা পর্যন্ত লড়াই চালিয়ে যেতে বলেছিলেন বঙ্গবন্ধু’
ফেসবুককে জুয়ার প্রচারণা বন্ধের আহ্বান বিটিআরসির
X
Fresh