• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

কাশ্মীরে পাঁচ মাস পর মোবাইল ফোন সেবা চালু

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৮ জানুয়ারি ২০২০, ২৩:২৯
কাশ্মীর, ভারত
বিবিসি বাংলা

কাশ্মীরে পাঁচ মাসের বেশি সময় পরে আবার প্রিপেইড মোবাইল ফোনের সেবা চালু করেছে কর্তৃপক্ষ। মোবাইল ফোন ব্যবহারকারীরা এখন কথা বলতে এবং মেসেজ পাঠাতে পারবেন। তবে মোবাইলে ইন্টারনেট সেবা এখনও স্থগিত আছে। খবর বিবিসি বাংলার।

গত আগস্ট মাসে কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার পর এই অঞ্চলের টেলিযোগাযোগ ব্যবস্থা স্থগিত করে ভারতের কেন্দ্রীয় সরকার। কারণ কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার পর বিক্ষুব্ধ হয়ে উঠেছিল এই মুসলিম সংখ্যাগরিষ্ঠ অঞ্চলের বাসিন্দারা।

ইন্টারনেট সেবা বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার আদেশ দিয়ে গত সপ্তাহে ভারতের সুপ্রিম কোর্টের পক্ষ থেকে বলা হয়, এটি মানুষের একটি মৌলিক অধিকার। গত ১৫০ দিনেরও বেশি সময় ধরে কাশ্মীরে ইন্টারনেট সেবা একেবারে বন্ধ আছে।

এটি ভারতের ইতিহাসে সবচেয়ে বেশি সময় ধরে ইন্টারনেট সেবা বন্ধ থাকার ঘটনা। এছাড়া কাশ্মীরের কয়েকশো রাজনৈতিক নেতা-কর্মী, ব্যবসায়ী, মানবাধিকারকর্মীকে গত পাঁচ মাসের বেশি সময় ধরে আটক করে রেখেছে ভারতের কেন্দ্রীয় সরকার।

ভারতীয় সরকার দাবি করেছে, বিক্ষোভ ও প্রাণহানি এড়াতে টেলিকম সেবা বন্ধ করে দেয়া হয়েছে।

উল্লেখ্য, গত বছরের ৫ আগস্ট কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের আগেই অঞ্চলটির ইন্টারনেট, মোবাইল ফোন ও ল্যান্ডলাইন সেবা বন্ধ করে দেয়া হয়।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোদির বিরুদ্ধে ইসিতে ২০ হাজার নাগরিকের চিঠি
পাকিস্তানে নয়, ‘হাইব্রিড’ মডেলেই চ্যাম্পিয়নস ট্রফি খেলতে চায় ভারত
সমুদ্রের বেআইনি কার্যকলাপ রুখতে যৌথ উদ্যোগ ভারত ও ওমানের
বাতাসেই ভেঙে পড়ল সেতু
X
Fresh