• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

বিশ্বের ক্ষুদ্রতম পুরুষ খগেন্দ্র থাপা আর নেই

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৮ জানুয়ারি ২০২০, ১৫:২২
worlds shortest man khagendra thapa magar dies
ছবি সংগৃহীত

মারা গেছেন বিশ্বের ক্ষুদ্রতম পুরুষ খগেন্দ্র থাপা মাগার। নেপালের এই বাসিন্দা হঠাৎ নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে শুক্রবার মৃত্যুবরণ করেন। মৃত্যুর সময়ে তার বয়স হয়েছিল ২৭ বছর।

খগেন্দ্র থাপা মাগারের উচ্চতা ছিল মাত্র ৬৭.০৮ সেন্টিমিটার অর্থাৎ ২ ফুট ২.৪১ ইঞ্চি। পোখরায় মা-বাবার সঙ্গেই থাকতেন খগেন্দ্র। বার্তা সংস্থা এএফপি-কে দেয়া সাক্ষাৎকারে তার ভাই মহেশ থাপা মাগার জানিয়েছেন, নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে বেশ কয়েকবার হাসপাতালে ভর্তি হয়েছিল খগেন্দ্র। কিন্তু এবার তার হৃদযন্ত্রও বিকল হয়ে পড়ে।

২০১০ সালে ১৮ বছরের জন্মদিনের পরই তাকে বিশ্বের ক্ষুদ্রতম পুরুষ হিসেবে ঘোষণা করা হয় গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে। খগেন্দ্রর বাবা রূপ বাহাদুর জানিয়েছেন, জন্মের সময়ে খগেন্দ্র এতটাই ছোট ছিল যে হাতের তালুর মধ্যে ধরে যেত। তাকে গোসল করানো খুবই সমস্যার ছিল। এতটাই ছোট ছিল খগেন্দ্র।

বিশ্বের ক্ষুদ্রতম পুরুষ হিসেবে সারা জীবনে ১২টির বেশি দেশ ভ্রমণ করেছেন খগেন্দ্র। ইউরোপ এবং আমেরিকার বেশ কয়েকটি টিভি চ্যানেলে সাক্ষাৎকারও দিয়েছেন তিনি। খগেন্দ্রের মৃত্যুর খবর পেয়ে শোক প্রকাশ করেছেন গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস-এর এডিটর ইন চিফ ক্রেইগ গ্লেনডে।

উল্লেখ্য, নেপালের পর্যটন প্রচারের মুখ হয়ে উঠেছিলেন খগেন্দ্র থাপা। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস-এর তরফে প্রকাশিত একটি ভিডিওতে দেখা যায় খগেন্দ্র তার ভাইয়ের সঙ্গে গিটার বাজাচ্ছেন, বাইকে উঠছেন, এমনকি পারিবারিক দোকানে বসে কাজও করছেন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পঞ্চগড়ে গাছের ডালের আঘাতে শ্রমিকের মৃত্যু
নবাবগঞ্জে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু
আমিরাতে বন্যা : ৩ ফিলিপাইন নাগরিকের মৃত্যু
ডেঙ্গুতে আরও একজনের মৃত্যু, চলতি বছরে ২৪
X
Fresh