• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

মঙ্গলবার শুরু হচ্ছে ট্রাম্পকে অভিশংসনের আনুষ্ঠানিক বিচার প্রক্রিয়া

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৭ জানুয়ারি ২০২০, ০৯:১৬
The formal trial of Trump's indictment is set to begin on Tuesday
ছবি সংগৃহীত

মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন শুনানিতে অংশ নিতে জুরি হিসেবে শপথ নিয়েছেন ১০০ জন সিনেটর। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জন রবাটর্স এই সিনেটেরদের শপথবাক্য পাঠ করান। যেখানে তারা ‘পক্ষপাতহীনভাবে রায় দেবেন’ বলে শপথ করেন।

আগামী সপ্তাহগুলোতে প্রেসিডেন্ট ট্রাম্পকে অভিশংসিত করা হবে কিনা সে বিষয়ে সিদ্ধান্ত দেবেন মার্কিন সিনেটেররা। মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ ট্রাম্পের বিরুদ্ধে যে অভিযোগ এনে তাকে ক্ষমতাচ্যুত করতে চাইছে সে বিষয়ে এখন সিনেটে শুনানি অনুষ্ঠিত হবে।

আগামী ২১ জানুয়ারি ওই বিচার প্রক্রিয়া শুরু হওয়ার কথা রয়েছে। শপথবাক্য পাঠ করানোর সময় বিচারপতি রবার্টস সিনেটরদের কাছে জানতে চান, তারা সংবিধান ও আইন অনুযায়ী পক্ষপাতহীনভাবে রায় দেবেন কিনা?

এসময় আইনপ্রণেতারা জবাব দেন, তারা এমনটাই করবেন। এরপর রিপাবলিকান সিনেট নেতা মিচ ম্যাককোনেল বিচার পূর্ববর্তী কার্যক্রম স্থগিত করেন এবং জানান আগামী মঙ্গলবার (২১ জানুয়ারি) বিচার শুরু হবে।

এর আগে প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার ও কংগ্রেসের কাজে বাধার অভিযোগ এনে বিল পাস কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ। তবে ট্রাম্প তার বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেন এবং এগুলোকে ‘ভুয়া’ বলে বর্ণনা করেন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন নিকি হ্যালি
সাড়ে ৩৫ কোটি ডলার জরিমানার পাশাপাশি ব্যবসা বন্ধ ট্রাম্পের
রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য হলেন ৫ শিক্ষক 
ড. ইউনূসের পক্ষে ১২ মার্কিন সিনেটরের চিঠি কি অজ্ঞতাপ্রসূত?
X
Fresh