logo
  • ঢাকা রবিবার, ২৬ জানুয়ারি ২০২০, ১৩ মাঘ ১৪২৭

অস্ট্রেলিয়ায় ৫ হাজার উটকে গুলি করে হত্যা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৫ জানুয়ারি ২০২০, ১৫:৩৩
5 Thousands of camels were shot dead in Australia
ছবি সংগৃহীত
টানা পাঁচদিন ধরে অস্ট্রেলিয়ায় গুলি করে মারা হলো পাঁচ হাজার বন্য উটকে। বাকি রয়েছে আরও পাঁচ হাজার। আপাতত ১০ হাজার উট মারার পরিকল্পনা নিয়েছে অস্ট্রেলিয়া সরকার। বিপুল সংখ্যক উটকে মারার জন্য ভাড়া করা হয়েছে শার্প শুটার।

দাবানলের সময় অস্ট্রেলিয়ার উটেরা প্রচুর জল খাচ্ছে। সেই কারণে হাজার হাজার উটকে মেরে ফেলার সিদ্ধান্ত নিয়েছিল অস্ট্রেলিয়ার প্রশাসন। সেই নিধনযজ্ঞই শুরু হয়েছে।

দ্য হিল তাদের প্রতিবেদনে জানিয়েছে, হেলিকপ্টারে শুটার পাঠিয়ে অন্তত ১০ হাজার উটকে মেরে ফেলবে সরকার। সংবাদমাধ্যমটি জানিয়েছে, অস্ট্রেলিয়ার দক্ষিণাঞ্চলীয় খরাপ্রবণ অঞ্চল পানি স্বল্পতায় ভুগছে। অথচ এই অঞ্চলে বেশি পরিমাণে পানি খেয়ে ফেলছে উট। এছাড়া এগুলো বছরে এক টন কার্বন ডাই অক্সাইডের সমপরিমাণ মিথেন গ্যাস নির্গমন করে উষ্ণায়ন ঘটাচ্ছে।

অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম দ্য অস্ট্রেলিয়ান জানিয়েছে, অস্ট্রেলিয়ার এক আদিবাসী নেতার নির্দেশে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। দেশের দক্ষিণাঞ্চলের স্থানীয় সরকার কর্তৃপক্ষ আনানজু পিতজানৎজাতজারা ইয়ানকুনিৎজাতজারা ল্যান্ডস-এর (এওয়াইপি) কার্যনির্বাহী কমিটির সদস্য মেরিতা বাকের দ্য অস্ট্রেলিয়ানকে বলেছেন, প্রচণ্ড গরমে স্থানীয়রা অসহনীয় অবস্থায় আছে। এর মধ্যে উটগুলো আরও বেশি অস্বস্তিকর পরিবেশ তৈরি করছে। পানির খোঁজে তারা বাড়ির এসির ভেতরে মুখ ঢুকিয়ে দিচ্ছে।

অস্ট্রেলিয়ায় অবশ্য উট প্রথম গিয়েছিল ভারত থেকেই। সেটা ১৮৪০ সালে। ভারতে থেকে অস্ট্রেলিয়ায় পাঠানো হয়েছিল ২০ হাজার উট। অথচ বর্তমানে ভারত নয় বরং সবচেয়ে বেশি উট অস্ট্রেলিয়াতেই। প্রায় ১০ লাখ উট রয়েছে সেখানে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়