• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

মিয়ানমার নিয়ে আইসিজে’র অন্তর্বর্তীকালীন আদেশ ২৩ জানুয়ারি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৫ জানুয়ারি ২০২০, ১১:০৬
ICJ's interim order on Myanmar is January 23
ছবি সংগৃহীত

জাতিসংঘের আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে) আগামী ২৩ জানুয়ারি মিয়ানমারের বিরুদ্ধে রোহিঙ্গা গণহত্যা মামলার অন্তর্বর্তীকালীন আদেশ দেবেন। গাম্বিয়ার বিচার মন্ত্রণালয় সোমবার এক টুইট বার্তায় এ কথা জানিয়েছে।

মিয়ানমারে সংখ্যালঘু রোহিঙ্গাদের বিরুদ্ধে ‘গণহত্যা চলছে’ এমন অভিযোগে গত বছরের নভেম্বরে আন্তর্জাতিক বিচার আদালতে মামলা দায়ের করে গাম্বিয়া। এদিকে ওই রায়ের ব্যাপারে তাৎক্ষণিকভাবে কোনও মন্তব্য করেনি আইসিজে।

মামলায় গাম্বিয়া অভিযোগ করে বলে, মিয়ানমার ১৯৪৮ সালের জেনোসাইড কনভেনশন লঙ্ঘন করেছে। ২০১৭ সালের আগস্ট মাসে মিয়ানমারের রাখাইনে সেনা অভিযান শুরু হলে সাত লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। এমন পরিস্থিতিতে গাম্বিয়া তার করা মামলায় আরও ক্ষতি ঠেকাতে ‘অন্তর্বর্তীকালীন আদেশ’ দিতে আইসিজে’র প্রতি আর্জি জানায়।

এদিকে এই মামলা বহু বছর ধরে চলবে বলে জানিয়েছেন বিশ্লেষকরা। তবে এই ‘অন্তর্বর্তীকালীন আদেশ’কে এই আইনি প্রক্রিয়ার প্রাথমিক ধাপ হিসেবে দেখা হচ্ছে।

অন্যদিকে গত মাসে দ্য হেগে আইসিজে’র শুনানিতে মিয়ানমারের পক্ষে সাফাই দিতে উপস্থিত ছিলেন দেশটির ডি ফ্যাক্টো নেত্রী অং সান সু চি। তিনি তার দেশের বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করে বলেন, এই মামলা পরিচালনার এখতিয়ার জাতিসংঘের আদালতের নেই।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মিয়ানমার থেকে দেশে ফিরলেন ১৭৩ বাংলাদেশি
মিয়ানমারের রাখাইনে সংঘাত, টেকনাফে এসে পড়লো গুলি
মিয়ানমারে আটকে পড়াদের ২৪ এপ্রিল ফিরিয়ে আনা হবে : পররাষ্ট্রমন্ত্রী
পালিয়ে আসা ২৮৫ সীমান্তরক্ষীকে ফেরত নিচ্ছে মিয়ানমার
X
Fresh