• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

বড় বাজেট ঘাটতির ‍মুখে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৫ জানুয়ারি ২০২০, ০৮:৫৯
US in the face of major budget deficits
ছবি সংগৃহীত

বড় রকমের বাজেট ঘাটতির মুখে পড়েছে যুক্তরাষ্ট্র। চলতি অর্থবছরের প্রথম তিন মাসে আগের বছরের একই সময়ের চেয়ে ১১.৮ ভাগ বাজেট ঘাটতি বেড়েছে। গত ৮ বছরের মধ্যে এটিই বাজেট ঘাটতির সবচেয়ে বড় রেকর্ড, যা এক ট্রিলিয়ন ডলারে দাঁড়াবে।

মার্কিন অর্থ মন্ত্রণালয় সোমবার তাদের মাসিক বাজেট রিপোর্টে এ তথ্য জানিয়েছে। সেখানে বলা হয়, অক্টোবর থেকে ডিসেম্বর মাস পর্যন্ত তিন মাসে বাজেট ঘাটতি দাঁড়িয়েছে ৩৫৬.৬ বিলিয়ন ডলার। গত বছরের একই সময়ের যা ছিল ৩১৮.৯ বিলিয়ন ডলার।

চলতি অর্থবছরের প্রথম তিন মাসে সরকারি ব্যয় এবং রাজস্ব আদায়ে রেকর্ড সৃষ্টি করেছে। কিন্তু রাজস্ব আদায়ের চেয়ে সরকারি ব্যয় বেড়েছে অনেক বেশি দ্রুত গতিতে। ফলে বাজেট ঘাটতির এই সংকট তৈরি হয়েছে।

কংগ্রেসের বাজেট বিষয়ক দপ্তর ধারণা করছে যে, চলতি ২০২০ অর্থবছরে বাজেট ঘাটতির পরিমাণ এক ট্রিলিয়ন ডলারে দাঁড়াবে এবং আগামী এক দশক ধরে এই ধারা অব্যাহত থাকবে।

২০১৯ অর্থবছরে আমেরিকার বাজেট ঘাটতির পরিমাণ ছিল ৯৮৪.৪ বিলিয়ন ডলার, যা ২০১৮ অর্থবছরের তুলনায় শতকরা ২৬ ভাগ বেশি ছিল। ৩০ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের অর্থবছর শেষ হয়। সামরিক বাহিনীর জন্য বাজেট বৃদ্ধি এবং অভ্যন্তরীণ কিছু কর্মসূচির কারণে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে এই খরচ বেড়েছে বলে জানা যাচ্ছে।

২০১৬ সালের নির্বাচনী প্রচারণায় ডোনাল্ড ট্রাম্প বাজেট ঘাটতির অবসান ঘটাবেন বলে প্রতিশ্রুতি ব্যক্ত করেছিলেন কিন্তু তিনি সেই প্রতিশ্রুতি তিনি এখন রক্ষা করতে পারছেন না।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে চেষ্টা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র’
যুক্তরাষ্ট্রে সেতু দুর্ঘটনা : দুই মরদেহ উদ্ধার
নিজের ডেকে আনা পুলিশের গুলিতে প্রাণ গেল বাংলাদেশি তরুণের 
বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্বে যুক্তরাষ্ট্র গর্বিত : ব্লিঙ্কেন
X
Fresh