• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ট্রাম্পের কারণেই ইউক্রেনের বিমান বিধ্বস্ত হয়েছে: ট্রুডো

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৪ জানুয়ারি ২০২০, ১৫:৫৬
জাস্টিন ট্রুডো
ছবি সংগৃহীত

তেহরানে ইউক্রেনের বিমান বিধ্বস্ত হয়ে ১৭৬ জন আরোহী নিহত হওয়ার ঘটনায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে দায়ী করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তার ভাষায় ট্রাম্প ও ইরানি নেতাদের মধ্যে উত্তেজনার কারণেই এমন ঘটনা ঘটেছে। খবর ইভনিং স্ট্যান্ডার্ডের।

কানাডার প্রধানমন্ত্রী বলেন, এই অঞ্চলে যদি উত্তেজনা বৃদ্ধি না পেতো তাহলে ইরানি মিসাইলের আঘাতে বিধ্বস্ত হওয়া বিমান ভূপাতিত হতো না এবং বিমানের আরোহীরা ‘এখন তাদের পরিবারের সঙ্গে’ থাকতো।

ইরানের কুদস বাহিনীর প্রধান লে. জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার আগে যুক্তরাষ্ট্র তাদের কিছু জানায়নি বলেও উল্লেখ করেন কানাডার প্রধানমন্ত্রী। ট্রুডো বলেন, তিনি ‘নিশ্চিতভাবেই’ এমনটা জানতে পারলে খুশি হতেন।

জাস্টিন ট্রুডো আরও বলেন, যুক্তরাষ্ট্র তাদের সিদ্ধান্ত নেয়। আমরা আন্তর্জাতিক সম্প্রদায়ের অংশ হিসেবে বড় ইস্যু নিয়ে আলোচনার চেষ্টা করি। কিন্তু কিছু দেশ তাদের মিত্রদের না জানিয়েই পদক্ষেপ নেয়।

গত ৮ জানুয়ারি তেহরানের আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়নের কিছুক্ষণ পর বিধ্বস্ত হয় ইউক্রেন ইন্টারন্যাশনালের একটি বিমান। ১৭৬ জন আরোহী থাকা ওই বিমানটিতে ৫৭ জন কানাডীয় ছিলেন।

এর কয়েকদিন আগে ৩ জানুয়ারি মার্কিন এক বিমান হামলায় ইরাকে নিহত হন জেনারেল সোলাইমানি। ওই হামলার জবাবে ৮ জানুয়ারি ইরাকে দুটি মার্কিন বিমানঘাঁটি লক্ষ্য করে মিসাইল হামলা চালায় ইরান।

ওই সময় ইরানের ছোঁড়া মিসাইলে ইউক্রেনের যাত্রীবাহী বিমানটি বিধ্বস্ত হয়। ইরান শুরু থেকেই ওই বিমানটি ভূপাতিত হওয়ার সঙ্গে তাদের সম্পর্ক নেই বলে দাবি করে। কিন্তু পরে দেশটি জানায়, ‘অনিচ্ছাকৃত ভুলে’ বিমানটি বিধ্বস্ত হয়েছিল।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সিরিয়ায় বিমান হামলায় ইরানের কমান্ডারসহ নিহত ১৩
ট্রুডোর নামে ভুয়া জন্মসনদ : ইউপি চেয়ারম্যান ও সচিবকে শোকজ
জাস্টিন ট্রুডোর জন্ম বাংলাদেশে!
প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন নিকি হ্যালি
X
Fresh