logo
  • ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭

নাগরিকত্ব কেড়ে নিতে নয়, দিতেই সিএএ: মোদি

নরেন্দ্র মোদি
ছবি সংগৃহীত
জাতীয় যুব নায়কের জন্মদিনে সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) সমর্থনে যুব সম্প্রদায়কে এগিয়ে আসার বার্তা দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রামকৃষ্ণ মিশনের সদর দপ্ততর বেলুড় মঠ থেকে রোববার এই আহ্বান জানিয়েছেন তিনি।

এদিন স্বামী বিবেকানন্দের জন্মদিন উপলক্ষে তাকে শ্রদ্ধা জানান মোদি। রামকৃষ্ণ মন্দিরে পুজো দেন। সন্ন্যাসীদের সঙ্গে বৈদিক মন্ত্রোচ্চারণ করেন। তার পর ভাষণ দিতে আসেন।

সেখানেই তিনি বলেন, নাগরিকত্ব কেড়ে নেয়ার জন্য নয়, নাগরিকত্ব দেয়ার জন্যই সিএএ। শুধু তাই নয়, এই আইন নিয়ে জনসাধারণের ভ্রম দূর করার জন্য যুবকদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন তিনি।

সিএএ নিয়ে রাজনীতি করা হচ্ছে বলেও এদিন অভিযোগ তুলেছেন মোদি। তিনি এ প্রসঙ্গে বলেন, যারা রাজনীতি করছেন, তারাও জানেন এই আইন কিসের জন্য। কিন্তু দেশে তা নিয়ে ভুল ধারণা ছড়িয়ে দেয়া হচ্ছে। আর তার শিকার হচ্ছে তরুণ প্রজন্মও। এই ভ্রান্ত ধারণা দূর করতে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন মোদি।

তিনি আরও বলেন, এ দেশের যুবকরা জানতে চায় কেন সিএএ গুরুত্বপূর্ণ। কিন্তু এ নিয়ে অনেক গুজব ঘুরে বেড়াচ্ছে। যুবক সম্প্রদায়কে ভুল বোঝানো হচ্ছে। যুবক সম্প্রদায়ের সামনে সঠিক তথ্যটা তুল ধরতে হবে এবং এ কাজে সবাইকে এগিয়ে আসতে হবে বলে জানিয়েছেন মোদি।

মোদি আরও বলেন, সিএএ নিয়ে যা আপনারা বুঝেছেন, তার বিস্তারিত ব্যাখ্যা দেয়া সত্ত্বেও বুঝতে চাইছে না বিরোধীরা। রাজনৈতিক স্বার্থেই মানুষকে ভুল পথে চালিত করছেন কিছু লোক। সারা বিশ্ব জানে কীভাবে সংখ্যালঘুদের ওপর গত ৭০ বছর ধরে অত্যাচার চালাচ্ছে পাকিস্তান। আর এ কাজের জন্য আজ তাদের জবাবদিহি করতে হবে। 

RTVPLUS