logo
  • ঢাকা সোমবার, ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১১ ফাল্গুন ১৪২৬

আরব সাগরে মার্কিন যুদ্ধজাহাজকে রুশ যুদ্ধজাহাজের তাড়া

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১১ জানুয়ারি ২০২০, ১৪:৩৬
US Warship Faces Aggressive Moves by Russia Ship in Mideast
ছবি সংগৃহীত
আরব সাগরে একটি মার্কিন যুদ্ধজাহাজের দিকে ‘আগ্রাসীভাবে অগ্রসর’ একটি রাশিয়ার যুদ্ধজাহাজ। শুক্রবার মার্কিন নৌবাহিনী এ তথ্য জানিয়েছে। খবর বার্তা সংস্থা এপি’র।

মার্কিন পঞ্চম বহরের মুখপাত্র নৌবাহিনীর কমান্ডার জস ফ্রে বলেন, ইউএসএস ফারাগাট বৃহস্পতিবার তার নিয়মিত কার্যক্রম পরিচালনা করছিল এসময় একটি রুশ যুদ্ধজাহাজ কাছাকাছি। তাই সংঘর্ষ এড়াতে পাঁচটি ছোট ছোট বিস্ফোরণ ঘটায় ইউএসএস ফারাগাট।

তিনি বলেন, ইউএসএস ফারাগাট রাশিয়ার ওই যুদ্ধজাহাজটিকে গতিপথ পরিবর্তন করতে বললে প্রথমে তারা অস্বীকৃতি জানায়। পরে অবশ্য রুশ যুদ্ধজাহাজটি গতিপথ পরিবর্তন করে বলে জানান তিনি।

তবে গতিপথ পরিবর্তন করলেও সেটা ধীর গতিতে করায় ‘সংঘর্ষের ঝুঁকি বেড়ে গিয়েছিল’ বলেও জানান ফ্রে।

আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা যায়, রাশিয়ার যুদ্ধজাহাজটি খুব দ্রুত এবং আক্রমণাত্মকভাবে মার্কিন যুদ্ধজাহাজটি পিছু ধাওয়া করছে।

এর প্রায় সাত মাস আগে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মার্কিন ও রাশিয়ার দুটি যুদ্ধজাহাজ খুব কাছাকাছি চলে এসেছিল। তখন দুটি জাহাজের মধ্যে সংঘর্ষ এড়াতে মার্কিন জাহাজকে কৌশল অবলম্বন করতে হয়েছিল।

এদিকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ইউএসএস ফারাগাট বিপজ্জনক কৌশল অবলম্বন করেছিল। মার্কিন নৌবাহিনী ‘বাস্তবের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়’ এবং তারা ‘অপেশাদারী’ আচরণ করে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়