logo
  • ঢাকা সোমবার, ২০ জানুয়ারি ২০২০, ৭ মাঘ ১৪২৭

আমি শান্তিতে নোবেল পাওয়ার যোগ্য: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১১ জানুয়ারি ২০২০, ১২:৪৯
ডোনাল্ড ট্রাম্প
ছবি সংগৃহীত
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি শান্তিতে নোবেল পুরস্কার পাওয়ার যোগ্য। ট্রাম্প মনে করেন, গত বছরের শান্তিতে নোবেল পুরস্কার দেয়ার ক্ষেত্রে তিনি উপেক্ষিত হয়েছেন। বৃহস্পতিবার ওহাইও’র টোলেডোয় একটি নির্বাচনী প্রচারণায় নিজের সমর্থকদের সামনে এ কথা বলেন ট্রাম্প।

তিনি বলেন, আমি আপনাদের নোবেল শান্তি পুরস্কার সম্পর্কে বলবো, আমি সেটার ব্যাপারে বলবো। আমি একটি চুক্তি করেছি, একটি দেশকে রক্ষা করেছি এবং আমি শুনলাম ওই দেশ রক্ষা করায় দেশটির প্রধান নোবেল শান্তি পুরস্কার পাচ্ছেন। আমি বললাম: কী, এটার সঙ্গে কী আমার কোনও সম্পর্ক আছে? হ্যাঁ, কিন্তু এভাবেই সব চলে। আমি বড় একটি যুদ্ধ হওয়া ঠেকিয়েছি, আরও কয়েক এমনটা করেছি।

ট্রাম্প ওই নোবেল শান্তি পুরস্কার জয়ীর নাম বা দেশের নাম বলেননি, কিন্তু এটা স্পষ্ট যে, মার্কিন প্রেসিডেন্ট ইথিওপিয়ার প্রধান আবি আহমেদের দিকে ইঙ্গিত করছিলেন। আফ্রিকার দেশগুলোর মধ্যে সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী আবির বয়স ৪৩ বছর।

কয়েক মাসের টানা বিক্ষোভের পর তৎকালীন সরকার পদত্যাগ করার পর ২০১৮ সালের এপ্রিল মাসে ক্ষমতায় বসেন আবি। ক্ষমতায় বসেই ব্যাপক উদার সংস্কার শুরু করেন। এসময় তিনি হাজার হাজার বিরোধী কর্মীকে জেল থেকে মুক্ত করেন এবং নির্বাসনে থাকা ভিন্নমতাবলম্বীদের দেশে ফেরার সুযোগ করে দেন। এছাড়া গণমাধ্যমকে স্বাধীনভাবে কাজ করার সুযোগ করে দেন এবং গুরুত্বপূর্ণ পদে নারীদের নিয়োগ দেন।

এমন বিভিন্ন পদক্ষেপ বিশেষ করে প্রতিবেশী ইরিত্রিয়ার সঙ্গে সংঘাত নিরসনে যুগান্তকারী ভূমিকার কারণে গত বছরের অক্টোবরে শান্তিতে নোবেল পুরস্কার পান আবি আহমেদ। ২০১৬ সালে ট্রাম্প ক্ষমতায় বসার পর আবি আহমেদই প্রথম কোনও রাষ্ট্রপ্রধান যিনি শান্তিতে নোবেল পুরস্কার পেলেন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়