logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৩ জানুয়ারি ২০২০, ১০ মাঘ ১৪২৭

ইরান চুক্তি টিকিয়ে রাখতে জরুরি বৈঠকে ইউরোপিয়ান নেতারা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১০ জানুয়ারি ২০২০, ১৮:৫৯ | আপডেট : ১০ জানুয়ারি ২০২০, ২০:০৮
ইরান, ইইউ
কাতারের গণমাধ্যম আল জাজিরা
ইরানের সঙ্গে করা জয়েন্ট কম্প্রেহেনসিভ প্ল্যান অব অ্যাকশন (জেসিপিওিএ) চুক্তি টিকিয়ে রাখতে জরুরি বৈঠকে বসেছে ইউরোপিয়ান নেতারা। এই ধরনের বৈঠক সাধারণত দেখা যায় না। খবর কাতারের শীর্ষস্থানীয় গণমাধ্যম আল জাজিরার।

তারা ইরান ও যুক্তরাষ্ট্রকে একে অপরের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়া থেকে বিরত রাখা নিয়ে আলোচনা করতে এই বৈঠক করছে। কারণ বর্তমান পরিস্থিতিতে এই দুই দেশের একটি উত্তেজনা বাড়ালেই বিধ্বংসী পরমাণু যুদ্ধ শুরু হয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

অবশ্য লিবিয়ার সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে আলোচনার মাধ্যমে ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের শুক্রবারের এই বৈঠক শুরু হওয়ার কথা। এর পর ইরাকের পরিস্থিতি নিয়ে আলোচনা করা হবে বলে ইইউ এর সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

ইরানি ক্ষেপণাস্ত্রের আঘাতে ইউক্রেনের বিমানটি বিধ্বস্ত হওয়ার বিষয়টি প্রমাণিত হলে সার্বিক পরিস্থিতি মোকাবেলা করা কূটনীতিকদের জন্য কঠিন হয়ে যাবে। এদিনের বৈঠকে ন্যাটোর সেক্রেটারি জেনারেল জেনস স্টল্টেনবার্গের মধ্যপ্রাচ্য সম্পর্কিত মন্তব্য শোনা হবে।

গত ৩ জানুয়ারি ইরাকের বাগদাদ ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের কাছে যুক্তরাষ্ট্রের বিমান হামলায় ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের (আইআরজিসি) কুদস ফোর্সের প্রধান মেজর জেনারেল কাসেম সোলাইমানি এবং ইরাকি মিলিশিয়া কমান্ডার আবু মাহদি আল-মুহান্দিসসহ বেশ কয়েকজন নিহত হন।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের সদর দপ্তর পেন্টাগন জানায়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে এই হামলা চালানো হয়। অন্যদিকে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনেয়ি বলেন, যুক্তরাষ্ট্রের জন্য কঠোর প্রতিশোধ অপেক্ষা করছে।

এর জবাবে ৮ জানুয়ারি দুটি মার্কিন ঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় ৮০ জন নিহত এবং ২০০ জন আহত হন বলে জানায় ইরানি রাষ্ট্রীয় টেলিভিশন। এদিন ১৭৬ যাত্রী নিয়ে ইউক্রেনের একটি বিমান বিধ্বস্ত হয় ইরানে। আরোহীদের প্রত্যেকেই মারা যান।

কে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়