logo
  • ঢাকা শুক্রবার, ২৪ জানুয়ারি ২০২০, ১১ মাঘ ১৪২৭

যুক্তরাষ্ট্রকে সৈন্য প্রত্যাহার শুরু করতে বললেন ইরাকের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১০ জানুয়ারি ২০২০, ১৬:৪৩ | আপডেট : ১০ জানুয়ারি ২০২০, ২৩:২৭
আদেল আব্দুল-মাহদি, মাইক পম্পেও
ফাইল ফটো
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে ইরাক থেকে মার্কিন সৈন্য প্রত্যাহারের প্রক্রিয়া শুরু করতে বললেন ইরাকের প্রধানমন্ত্রী আদেল আব্দুল-মাহদি। এজন্য যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে একটি প্রতিনিধিদল পাঠাতে বলেছেন তিনি। খবর যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি)।

ইরাকের প্রধানমন্ত্রীর কার্যালয় শুক্রবার এক বিবৃতিতে জানায়, বৃহস্পতিবার রাতে পম্পেওর সঙ্গে টেলিফোনে কথা বলার সময় এসব কথা বলেন আব্দুল-মাহদি। ইরাকি প্রধানমন্ত্রীকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী কল করেছিলেন।

আব্দুল-মাহদি বলেন, মার্কিন ঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলা এবং যুক্তরাষ্ট্রের বিমান হামলায় ইরানেরই সলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের (আইআরজিসি) কুদস ফোর্সের প্রধান মেজর জেনারেল কাসেম সোলাইমানির মৃত্যুসহ সব ধরনের ইরাকি সার্বভৌমত্ব লঙ্ঘন প্রত্যাখ্যান করছে ইরাক।

গত ৩ জানুয়ারি ইরাকের বাগদাদ ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের কাছে যুক্তরাষ্ট্রের বিমান হামলায় ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের (আইআরজিসি) কুদস ফোর্সের প্রধান এবং ইরাকি মিলিশিয়া কমান্ডার আবু মাহদি আল-মুহান্দিসসহ বেশ কয়েকজন নিহত হন।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের সদর দপ্তর পেন্টাগন জানায়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে এই হামলা চালানো হয়। অন্যদিকে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি বলেন, যুক্তরাষ্ট্রের জন্য কঠোর প্রতিশোধ অপেক্ষা করছে।

এর জবাবে বুধবার দুটি আমেরিকান ঘাঁটিতে ইরানের ছোড়া ক্ষেপণাস্ত্রের আঘাতে ৮০ জন নিহত এবং ২০০ জন আহত হন বলে জানায় ইরানি রাষ্ট্রীয় টেলিভিশন। তবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প জাতির উদ্দেশে দেয়া ভাষণে বলেন, ইরানের হামলায় কোনও আমেরিকান আহত বা নিহত হননি।

ইরাকের বাগদাদ ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের কাছে যুক্তরাষ্ট্রের বিমান হামলার দুদিন পর ইরাকের সংসদের দেশটি থেকে যুক্তরাষ্ট্রের সৈন্য প্রত্যাহার সংক্রান্ত একটি বিল পাস হয়। এটির পক্ষে ভোট দেন ১৭০ জন সংসদ সদস্য। এটি পাসের জন্য ১৫০ জনের সমর্থন দরকার ছিল।

কে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়