logo
  • ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৯ জানুয়ারি ২০২০, ১২:০৩

এবার বাগদাদে যুক্তরাষ্ট্র দূতাবাসের কাছে রকেট হামলা

আয়াতুল্লাহ খামেনি, ডোনাল্ড ট্রাম্প
রাশিয়ার সংবাদ সংস্থা তাস
এবার ইরাকের বাগদাদে যুক্তরাষ্ট্রের দূতাবাসের কাছে রকেট হামলা হয়েছে। বুধবার রাতে ছোড়া দুটি রকেটের একটি এখানে আঘাত হানে। খবর রাশিয়ার সংবাদ সংস্থা তাসের।

এর আগে মঙ্গলবার দিনগত রাতে ইরাকে অবস্থিত যুক্তরাষ্ট্রের দুটি ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। এই হামলায় ৮০ জন নিহত ও ২০০ জন আহত হয় বলে দাবি করে ইরান।

ইরাকি নিরাপত্তা সংস্থার বরাত দিয়ে আল-বাগদাদিয়া টিভি জানায়, বাগদাদের গ্রিন জোনে দুটি রকেট ছোড়া হয়। এখানে বিভিন্ন দেশের দূতাবাস এবং ইরাকের সরকারি ভবন অবস্থিত।

স্যাটেলাইট চ্যানেলটির খবরে আরও বলা হয়, অপর রকেটটি একটি নির্মাণাধীন সরকারি ভবনে আঘাত হানে। এই হামলায় সামান্য ক্ষয়ক্ষতি হলেও কোনও হতাহতের খবর পাওয়া যায়নি।

এর আগে গত ৩ জানুয়ারি ভোররাতে ইরাকের বাগদাদ ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের কাছে বিমান হামলা চালায় যুক্তরাষ্ট্র।

এতে ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের (আইআরজিসি) কুদস ফোর্সের প্রধান মেজর জেনারেল কাসেম সোলাইমানি নিহত হন।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের সদর দপ্তর পেন্টাগন জানায়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে এই হামলা চালানো হয়।

অন্যদিকে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনেয়ি বলেন, যুক্তরাষ্ট্রের জন্য কঠোর প্রতিশোধ অপেক্ষা করছে।

এর জবাবে বুধবার দুটি আমেরিকান ঘাঁটিতে ইরানের ছোড়া ক্ষেপণাস্ত্রের আঘাতে ৮০ জন নিহত এবং ২০০ জন আহত হন বলে জানায় ইরানি রাষ্ট্রীয় টেলিভিশন।

তবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প বুধবার জাতির উদ্দেশে দেয়া ভাষণে বলেন, ইরানের হামলায় কোনও আমেরিকান আহত বা নিহত হননি।

কে/সি

RTVPLUS