• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

জেনারেল সোলাইমানির দাফন সম্পন্ন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৮ জানুয়ারি ২০২০, ১৫:১৪
General Solimani laid to rest
ছবি সংগৃহীত

ইরানের দক্ষিণাঞ্চলীয় কেরমান শহরে ইরানের কুদস ফোর্সের কমান্ডার লে. জেনারেল কাসেম সোলাইমানির দাফন সম্পন্ন হয়েছে। গতকাল বিকেলে প্রচণ্ড ভিড়ের কারণে তার দাফন স্থগিত রাখা হয়েছিল। আজ বুধবার সকালে তার লাশ কবর দেয়া হয়েছে বলে বার্তা সংস্থা ইরনা জানিয়েছে।

আজ বুধবার সকালে ভিড়ের চাপ কমলেও দাফন অনুষ্ঠানে লাখ লাখ মানুষ উপস্থিত ছিলেন। এর আগে গত সোমবার ইরানের রাজধানী তেহরানে প্রায় ৭০ লাখ মানুষের উপস্থিতিতে জেনারেল সোলাইমানির নামাজে জানাযা অনুষ্ঠিত হয়। ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী তার জানাযার নামাজের ইমামতি করেন।

জেনারেল সোলায়মানির দাফন সম্পন্ন হওয়ার আগে ইরাকের আল-আনবার প্রদেশে অবস্থিত মার্কিন বিমান ঘাঁটি আইন আল-আসাদে ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। ওই হামলায় ৮০ জন মার্কিন সেনা নিহত হয়েছে বলে দাবি করেছে ইরান।

গত শুক্রবার ইরাক সরকারের রাষ্ট্রীয় আমন্ত্রণে সাড়া দিয়ে দেশটি সফরকারী ইরানি জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা করে মার্কিন সেনারা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে চালানো ওই হামলায় ইরাকের জনপ্রিয় স্বেচ্ছাসেবী বাহিনী হাশদ আশ-শাবি’র সেকেন্ড-ইন-কমান্ড আবু মাহদি আল-মুহান্দিস এবং দুই দেশের আরও আটজন নিহত হন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দাফনের ১৫ দিন পর ব্যাংক কর্মকর্তার মরদেহ উত্তোলন
ইরানে ফের হামলা হলে ইসরায়েল বলে কিছু থাকবে না : রাইসি
তিন দিনের সফরে ইরানের প্রেসিডেন্ট পাকিস্তানে 
ইসরায়েলের ড্রোনগুলো ‘বাচ্চাদের খেলনার মতো’: ইরান
X
Fresh