logo
  • ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৮ জানুয়ারি ২০২০, ১৩:৩১
আপডেট : ০৮ জানুয়ারি ২০২০, ১৪:০৪

মিসাইল হামলায় ৮০ মার্কিন সেনা নিহত: ইরান

Iran claims 80 US soilders killed in missile attack
ফাইল ছবি
ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি ইরাকের পশ্চিমাঞ্চলে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটি আইন আল আসাদে ক্ষেপণাস্ত্র হামলায় ৮০ জন মার্কিন সন্ত্রাসী সেনা নিহত ও অন্তত ২০০ আহত হয়েছে। ইরানের সামরিক সূত্রের বরাত দিয়ে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম এ তথ্য জানিয়েছে।

খবরে বলা হয়েছে, ইরানের নিক্ষিপ্ত একটি ক্ষেপণাস্ত্রও মোকাবিলা করতে পারেনি মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা। প্রতিটি ক্ষেপণাস্ত্রই মার্কিন ঘাঁটিতে আঘাত হেনেছে। ইরানের পাল্টা হামলায় মার্কিন ঘাঁটিতে অবস্থিত জঙ্গিবিমান, ড্রোন ও হেলিকপ্টারসহ সামরিক সরঞ্জামের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

হামলার পর ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ বলেছেন, জাতিসংঘ সনদ অনুযায়ী জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার প্রতিশোধ নেয়া হয়েছে। আইন আল আসাদ ঘাঁটি থেকেই ড্রোন উড়িয়ে জেনারেল সোলাইমানিকে হত্যা করা হয়েছে বলে তিনি জানান।

এদিকে ইরাকের সেনাবাহিনী বলছে, সব মিলিয়ে ২২ টি মিসাইল হামলা চালানো হয়েছে। এক বিবৃতিতে ইরাকের সেনাবাহিনী জানিয়েছে, আইন আল আসাদ ঘাঁটিতে ১৭টি মিসাইল হামলা চালানো হয়। এর মধ্যে দুটি মিসাইল বিস্ফোরিত হয়নি। তবে ইরবিলে যে পাঁচটি ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে তার সবগুলো লক্ষ্যবস্তুতে আঘাত করেছে।

অন্যদিকে ওই মিসাইল হামলার পর তাৎক্ষণিকভাবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কোনও মন্তব্য না করলেও রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছেন। তিনি এই হামলাকে ‘যুদ্ধের শামিল’ বলে বর্ণনা করেছেন। মার্কিন টেলিভিশন ফক্স নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প কী জবাব দেবেন সেটি এখনও নির্ধারণ করেননি। তবে তিনি নিশ্চয়ই এ হামলার জবাব দেবেন।

RTVPLUS