logo
  • ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭

পারস্য অঞ্চল এড়িয়ে চলছে বিমান সংস্থাগুলো

Airlines divert flights from Iranian airspace
ছবি সংগৃহীত
ইরাকে মার্কিন দুটি বিমানঘাঁটিতে ইরানের মিসাইল হামলার পর বিদ্যমান পরিস্থিতিতে এশিয়া ও যুক্তরাষ্ট্রের বেসামরিক বিমান সংস্থাগুলো পারস্য অঞ্চল এড়িয়ে চলছে। ইতোমধ্যেই এশিয়ার বিভিন্ন দেশ ঘোষণা দিয়েছে, তারা ওই অঞ্চল এড়িয়ে চলবে।

সিঙ্গাপুর এয়ারলাইন্স জানিয়েছে, তারা ইরানের আকাশসীমা থেকে তাদের সব ফ্লাইটের গতিপথ পরিবর্তন করেছে। এক বিবৃতিতে তারা জানিয়েছে, ওই অঞ্চলে সবশেষ পরিস্থিতি বিবেচনায় ইউরোপ থেকে ও ইউরোপমুখী সিঙ্গাপুর এয়ারলাইন্সের সব ফ্লাইট ইরানের আকাশসীমা থেকে গতিপথ পরিবর্তন করছে।

বিবৃতিতে আরও বলা হয়, আমরা গভীরভাবে পরিস্থিতি পর্যবেক্ষণ করছি এবং যদি প্রয়োজন পড়ে তবে আমাদের রুটের উপযুক্ত সমন্বয় করবো।

তাইওয়ানের চায়না এয়ারলাইন্সও জানিয়েছে, আঞ্চলিক উত্তেজনার কারণে তারা ইরান বা ইরাকের আকাশসীমা ব্যবহার করবে না। তাইওয়ানের সর্ববৃহৎ এই বিমান সংস্থা এক বিবৃতিতে জানিয়েছে, তারা গভীরভাবে পরিস্থিতি পর্যবেক্ষণ করছে এবং ফ্লাইটের রুট উপযুক্ত সমন্বয় করবে।

তাইওয়ানের আরেকটি এয়ারলাইন ইভা এয়ার এবং মালয়েশিয়া এয়ারলাইন্সও জানিয়েছে তারা ইরানের আকাশসীমা এড়িয়ে চলছে।

এদিকে মার্কিন ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) মঙ্গলবার রাতে ইরাক, ইরান এবং পারস্য উপসাগর ও ওমান উপসাগরীয় আকাশসীমায় যুক্তরাষ্ট্রের বেসামরিক বিমান চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করে। এক বিবৃতিতে তারা জানায়, মধ্যপ্রাচ্যের ঘটনা প্রবাহ গভীরভাবে পর্যবেক্ষণ করবে এফএএ।

RTVPLUS