logo
  • ঢাকা সোমবার, ২০ জানুয়ারি ২০২০, ৭ মাঘ ১৪২৭

যুক্তরাষ্ট্রের পেন্টাগনকে সন্ত্রাসী ঘোষণা করে ইরানের সংসদে বিল পাস

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৭ জানুয়ারি ২০২০, ২৩:৪১
কাসেম সোলাইমানি, আয়াতুল্লাহ আলী খামেনেয়ি
ইরানের নিউজ সাইট পার্সটুডে
যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের সদর দপ্তর পেন্টাগন ও এর সহযোগী বাহিনীগুলোকে মঙ্গলবার সন্ত্রাসী ঘোষণা করেছে ইরান। খবর ইরানের শীর্ষস্থানীয় নিউজ সাইট পার্সটুডের।

ইরানের সংসদ দেশটির ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের (আইআরজিসি) কুদস ফোর্সের প্রধান মেজর জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার প্রতিবাদে এই ঘোষণা দিল।

দেশটির সংসদ এদিন জরুরি অধিবেশন আহ্বান করে এবং ২৩৩ জন সাংসদের প্রত্যেকেই এতে উপস্থিত ছিলেন। সবার সম্মতিতে পেন্টাগন ও এর সহযোগী বাহিনীগুলোকে সন্ত্রাসী ঘোষণা করা হয়।

পাস হওয়া এ সংক্রান্ত প্রস্তাবে পেন্টাগন, এর সঙ্গে সংশ্লিষ্ট সহযোগী বাহিনী ও স্থাপনাগুলো এবং সোলাইমানিকে হত্যার নির্দেশদাতাদেরকে সন্ত্রাসী বলে চিহ্নিত করা হয়েছে।

এর পাশাপাশি আইআরজিসি’র কুদস ফোর্সকে আরও শক্তিশালী করতে ২০ কোটি ইউরো বরাদ্দ দিতে ইরান সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে এই প্রস্তাবে।

গত ৩ জানুয়ারি ইরাকের বাগদাদ ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের কাছে যুক্তরাষ্ট্রের বিমান হামলায় ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের (আইআরজিসি) কুদস ফোর্সের প্রধান মেজর জেনারেল কাসেম সোলাইমানি এবং ইরাকি মিলিশিয়া কমান্ডার আবু মাহদি আল-মুহান্দিসসহ বেশ কয়েকজন নিহত হন।

এই হামলার পর যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের সদরদপ্তর পেন্টাগন জানায়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে এই হামলা চালানো হয়। অন্যদিকে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনেয়ি বলেন, যুক্তরাষ্ট্রের জন্য কঠোর প্রতিশোধ অপেক্ষা করছে।

কে/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়