logo
  • ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭

জেনারেল সোলাইমানির দাফন স্থগিত

কাসেম সোলাইমানি, আয়াতুল্লাহ আলী খামেনেয়ি
ইরানের নিউজ সাইট পার্সটুডে
ইরাকে যুক্তরাষ্ট্রের বিমান হামলায় গত ৩ জানুয়ারি নিহত ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের কুদস ফোর্সের প্রধান মেজর জেনারেল কাসেম সোলাইমানির দাফন মঙ্গলবার স্থগিত করা হয়েছে।

ইরানের আধা-সরকারি আইএসএনএ সংবাদ সংস্থার বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে যুক্তরাজ্যের বার্তা সংস্থা রয়টার্স।

ইরানের জাতীয় জরুরি চিকিৎসা সেবা সংস্থার প্রধান পির হোসেন কুলিবান্দের বরাত দিয়ে ইরানের গণমাধ্যম পার্সটুডে জানায়, ভিড়ের কারণে শেষ শ্রদ্ধা ও দাফন অনুষ্ঠান স্থগিত ঘোষণা করা হয়েছে।

গণমাধ্যমটি আরও জানায়, সোলাইমানির প্রতি শেষ শ্রদ্ধা জানাতে কেরমানে কয়েক লাখ মানুষ সমবেত হয়। অতিরিক্ত ভিড়ে পদপিষ্ট হয়ে মারা গেছেন কমপক্ষে ৫০ জন। এছাড়া আহত হয়েছেন ২১২ জন।

এদিন ভোরে কেরমানের বিমানবন্দরে সোলাইমানির মরদেহ পৌঁছায়। এসময় কেরমান বিমানবন্দরে ইরানের শীর্ষস্থানীয় কয়েকশ’ সামরিক ও বেসামরিক কর্মকর্তা উপস্থিত ছিলেন।

গত ৩ জানুয়ারি ইরাকের বাগদাদ ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের কাছে যুক্তরাষ্ট্রের বিমান হামলায় ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের (আইআরজিসি) কুদস ফোর্সের প্রধান মেজর জেনারেল কাসেম সোলাইমানি এবং ইরাকি মিলিশিয়া কমান্ডার আবু মাহদি আল-মুহান্দিস নিহত হন।

এই হামলার পর যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের সদরদপ্তর পেন্টাগন জানায়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে এই হামলা চালানো হয়। অন্যদিকে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনেয়ি বলেন, যুক্তরাষ্ট্রের জন্য কঠোর প্রতিশোধ অপেক্ষা করছে।

কে/এমকে

RTVPLUS