Mir cement
logo
  • ঢাকা রোববার, ০৯ মে ২০২১, ২৬ বৈশাখ ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৫ জানুয়ারি ২০২০, ১৬:৩৬
আপডেট : ০৫ জানুয়ারি ২০২০, ১৬:৩৭

যুক্তরাষ্ট্রে যুদ্ধবিরোধী বিক্ষোভ সমাবেশ

Protesters in US rally against prospect of war with Iran
মিডল ইস্ট আই থেকে নেয়া

মার্কিন বিমান হামলায় ইরানের কুদস বাহিনীর প্রধান লে. জেনারেল কাসেম সোলাইমানি নিহত হওয়ার পর যুক্তরাষ্ট্রে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এরইমধ্যে দেশটির বিভিন্ন গুরুত্বপূর্ণ শহরে নিরাপত্তা জোরদার করা হয়েছে। তবে শনিবার যুদ্ধবিরোধী বিক্ষোভে অংশ নিয়ে রাস্তায় নেমে আসেন শত শত মার্কিনি।

মার্কিন ওই বিমান হামলার প্রতিবাদে এদিন ওয়াশিংটন ও যুক্তরাষ্ট্রের অন্যান্য শহরেও বিক্ষোভ অনুষ্ঠিত হয়। বিক্ষোভকারী মধ্যপ্রাচ্যে প্রায় তিন হাজার মার্কিন সেনা পাঠানোর সিদ্ধান্তেরও প্রতিবাদ করেন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বিক্ষোভকারীরা হোয়াইট হাউজের বাইরে যুদ্ধবিরোধী স্লোগান দেয়। এসময় বিক্ষোভকারী ‘নো জাস্টিস, নো পিস’ এবং ‘ইউএস আউট অব দ্য মিডল ইস্ট’ ইত্যাদি স্লোগান দেয়।

যুক্তরাষ্ট্রভিত্তিক যুদ্ধবিরোধী জোট অ্যাক্ট নাউ টু স্টপ ওয়ার এন্ড রেসিজম (অ্যানসার) আরও কয়েকটি গ্রুপের সঙ্গে মিলে এই বিক্ষোভের আয়োজন করে। আয়োজকরা জানিয়েছে, তারা যুক্তরাষ্ট্রজুড়ে ৭০টির বেশি বিক্ষোভ সমাবেশের পরিকল্পনা করছে। এদিকে হোয়াইট হাউজের সামনে ছাড়াও, নিউইয়র্কের টাইমস স্কয়ার, শিকাগোয় ট্রাম্প টাওয়ারেও বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে।

বিক্ষোভকারীদের একজন ৬৬ বছর বয়সী স্যাম ক্রুক। তার হাতে ‘নিড আ ডিস্ট্রাকশন? স্টার্ট অব আ ওয়ার’ লেখা প্ল্যাকার্ড ছিল। ক্রুক বলেন, তিনি নিজের দেশ নিয়ে তিনি উদ্বিগ্ন। আমাদের দেশ মানসিকভাবে ভারসাম্যহীন একজন ব্যক্তির হাতে রয়েছে, আমি বোঝাতে চাইছি ডোনাল্ড ট্রাম্পের কথা। তার মাথা ঠিক নেই।

মেরিল্যান্ডের বেথেসডার বিক্ষোভে অংশ নেন স্টিভ লেন। তিনি বলেন, বিক্ষোভে অংশ নিলে তেমন কিছুই হবে না, কিন্তু আমি অন্তত বাইরে আসতে পেরেছি এবং বলতে পেরেছি যে আমি এগুলোর বিরোধিতা করি। আর যদি অনেক মানুষ একই কাজ করে, ট্রাম্প হয়তো শুনবেন।

RTV Drama
RTVPLUS