• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

ইরানকে নিষোধাজ্ঞা প্রত্যাহারের ‘টোপ’ যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৫ জানুয়ারি ২০২০, ১৩:০৪
US proposes to lift sanctions on Iran
ইরানের সাবেক কূটনীতিক আমির আল-মুসাভি

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র কুদস ব্রিগেডের কমান্ডার মেজর জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা করার পর ইরানের পাল্টা হামলার ভয়ে আতঙ্কিত হয়ে পড়েছে যুক্তরাষ্ট্র। ইরান যাতে জেনারেল সোলাইমানির হত্যাকাণ্ডের প্রতিশোধ না নেয়, সেজন্য নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়ার প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্র।

তুরস্কের ইংরেজি দৈনিক সাবাহ শনিবার এ খবর প্রকাশ করেছে। ওই পত্রিকায় ইরানের সাবেক কূটনীতিক আমির আল-মুসাভি সাক্ষাৎকারের একটি ভিডিও ফুটেজ প্রকাশ করা হয়েছে।

সাক্ষাৎকারে তিনি বলেন, একজন আরব মধ্যস্থতাকারীর মাধ্যমে আমাকে অনুরোধ করা হয়েছে যে, যুক্তরাষ্ট্র যে অপরাধ করেছে তার জন্য ইরান যেন কোনও প্রতিশোধ না নেয়। এর বিনিময়ে ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেবে যুক্তরাষ্ট্র।

মুসাভি বলেন, তাকে দেয়া বার্তায় বলা হয়েছে- ইরানের ওপর থেকে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়ার প্রতিশ্রুতি দিয়েছে। টেলিভিশনে প্রচারিত বক্তব্যে মুসাভি আরও বলেন, আমি মনে করি নিষেধাজ্ঞা প্রত্যাহারের প্রস্তাব ইরানের ক্ষোভ প্রশমিত করবে না কারণ যুক্তরাষ্ট্র এ পর্যন্ত যত প্রতিশ্রুতি দিয়েছে তার সবই মিথ্যা প্রমাণিত হয়েছে। এ মুহূর্তে যু্ক্তরাষ্ট্র কেবল ইরানের ক্ষোভ নিয়ন্ত্রণের চেষ্টা করছে।

উল্লেখ্য, শুক্রবার মার্কিন এক বিমান হামলায় ইরাকের রাজধানী বাগদাদে নিহত হন ইরানের কুদস বাহিনীর প্রধান লে. জেনারেল কাসেম সোলাইমানি। এরপর ওই অঞ্চলে উত্তাপ ছড়িয়ে পড়ে। পরিস্থিতি বিবেচনায় মধ্যপ্রাচ্যে আরও তিন হাজার সেনা পাঠানোর ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। এরই মধ্যে গতকাল রাতে বাগদাদে মার্কিন দূতাবাস লক্ষ্য করে রকেট হামলা চালায় ইরান।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির উন্নতি নেই : যুক্তরাষ্ট্র
বিশ্বে সামরিক ব্যয়ের রেকর্ড, শীর্ষে যুক্তরাষ্ট্র
ইসরাইলি গণহত্যাকে সুরক্ষা দিচ্ছে যুক্তরাষ্ট্র : হামাস
তিন দিনের সফরে ইরানের প্রেসিডেন্ট পাকিস্তানে 
X
Fresh