• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

নিয়ন্ত্রণের বাইরে দক্ষিণপূর্ব অস্ট্রেলিয়ার দাবানল

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৪ জানুয়ারি ২০২০, ২১:৩৮
দাবানল, স্কট মরিসন
যুক্তরাজ্যের সংবাদ সংস্থা রয়টার্স

উচ্চ তাপমাত্রার কারণে দক্ষিণপূর্ব অস্ট্রেলিয়ার দাবানল শনিবার নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। এখন দমকলকর্মীরা এখানকার মানুষ ও সম্পত্তি রক্ষার চেষ্টা চালাচ্ছে। খবর যুক্তরাজ্যের সংবাদ সংস্থা রয়টার্সের।

গতকাল সন্ধ্যায় দেশটির ভিক্টোরিয়ায় ১৪ রেট এবং নিউ সাউথ ওয়েলসে ১১ রেটের জরুরি অবস্থা জারি ছিল। এই দুই রাজ্যের ১৫০টির বেশি জায়গায় আগুন জ্বলতে দেখা যায়। এসব জায়গার আগুন নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে।

এছাড়া নতুন করে বেশ কয়েকটি জায়গায় আগুন জ্বলতে শুরু করেছে। নিউ সাউথ ওয়েলস রুরাল ফায়ার সার্ভিসের (আরএফএস) কমিশনার শেন ফিত্জসিমন্স জানান, বিভিন্ন জায়গার আগুন একই সময়ে শক্তিশালী হয়ে উঠছে।

ব্যুরো অব মেটিওরোলজি জানায়, ঝড়ো দখিনা হাওয়া উপকূলের দিকে ধেয়ে আসায় দ্রুত পরিস্থিতির অবনতি হচ্ছে। উচ্চ তাপমাত্রা, আগুন ও বাতাসের তীব্রতার কারণে নিউ ইয়ার্স ইভে কয়েক হাজার মানুষ উপকূলে আশ্রয় নিতে বাধ্য হয়। এবারের পরিস্থিতি আরও ভয়াবহ হবে বলে আশঙ্কা করছে কর্তৃপক্ষ।

রোববার বা তারপরে দাবানলের কারণে কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা জানা যাবে। অবশ্য অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন জানিয়েছেন, সেপ্টেম্বর থেকে এ পর্যন্ত দাবানলের কারণে ২৩ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ১২ জনের মৃত্যু হয়েছে চলতি সপ্তাহে।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি দল ঘোষণা বিসিবির
চট্টগ্রাম টেস্ট রেখে অস্ট্রেলিয়ায় পাড়ি জমাচ্ছেন হাথুরুসিংহে
ঐতিহাসিক সিরিজে হোয়াইটওয়াশ বাংলাদেশের মেয়েরা
সম্মান রক্ষার ম্যাচে একশ’র আগেই অলআউট টাইগ্রেসরা
X
Fresh