• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

মধ্যপ্রাচ্যে আরও তিন হাজার সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৪ জানুয়ারি ২০২০, ১৩:১১
US sending 3,000 troops in Middle East, rtvonline
ছবি সংগৃহীত

মধ্যপ্রাচ্যে মার্কিন বাহিনীর ওপর হুমকি বৃদ্ধির প্রেক্ষিতে সেখানে প্রায় তিন হাজার সেনাসদস্য পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। শুক্রবার মার্কিন কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

শুক্রবার মার্কিন বিমান হামলায় ইরানের কুদস বাহিনীর প্রধান লে. জেনারেল কাসেম সোলাইমানি নিহত হওয়ার পর যুক্তরাষ্ট্র এ ঘোষণা দিলো।

নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তারা বলেন, চলতি সপ্তাহের শুরুতে কুয়েতে পাঠানো ৭৫০ জন মার্কিন সেনার সঙ্গে অতিরিক্ত এই সেনাসদস্যরা যোগ দেবে।

মূলত গত সোমবার ইরাকে মার্কিন দূতাবাসে বিক্ষোভকারীদের বিক্ষোভের পরে এই অতিরিক্ত সেনা মোতায়েন করা হচ্ছে। গত বছরের মে মাস থেকে মার্কিন প্রশাসন মধ্যপ্রাচ্যে ১৪ হাজার অতিরিক্ত সেনা মোতায়েন করেছে।

এদিকে ওই হত্যাকাণ্ডের পর চরম প্রতিশোধ নেয়ার হুঁশিয়ারি উচ্চারণ করেছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনেয়ী। আর ইরানের পররাষ্ট্র মার্কিন ওই হামলাকে কাণ্ডজ্ঞানহীন ও উত্তেজনা সৃষ্টিকারী হিসেবে বর্ণনা করেছেন।

উল্লেখ্য, সোমবার বাগদাদে মার্কিন দূতাবাসে হামলা ও ভাঙচুর চালায় ইরানের সমর্থনপুষ্ট ইরাকি মিলিশিয়া বাহিনী হাশদ আশ-শাবির সদস্যরা। এর আগে গত রোববার মার্কিন বিমান হামলায় হাশদ আশ-শাবির ৩০ জন সদস্য নিহত হয়।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্র থেকে আরও ১৩০ কোটি ডলারের অস্ত্র কিনছে ইসরায়েল
‘ইহুদিদের ধর্মীয় উৎসব শেষ হওয়ার আগে ইরানে হামলা করবে না ইসরায়েল’
মধ্যপ্রাচ্যে যুদ্ধ ছড়িয়ে পড়ার শঙ্কা, জাতিসংঘের সতর্কবার্তা
মধ্যপ্রাচ্যে উত্তেজনায় আমদানিতে বিকল্প ব্যবস্থা নেওয়া হচ্ছে : বাণিজ্য প্রতিমন্ত্রী
X
Fresh