logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০, ৭ ফাল্গুন ১৪২৬

জেনারেল সোলাইমানিকে হত্যার ভিডিও প্রকাশ (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৪ জানুয়ারি ২০২০, ১২:০৮ | আপডেট : ০৪ জানুয়ারি ২০২০, ১২:২৭
Video release of Gen. Solaimani's murder
ছবি সংগৃহীত
ইরাকের বাগদাদে মার্কিন বিমান হামলায় নিহত ইরানের কুদস বাহিনীর প্রধান লে. জেনারেল কাসেম সোলাইমানি নিহত হওয়ার ভিডিও প্রকাশিত হয়েছে। হত্যাকাণ্ডের ওই ভিডিও দ্য টেলিগ্রাফ, ডেইলি মেইল ও আনাদোলু এজেন্সিসহ একাধিক গণমাধ্যমে প্রকাশিত হয়েছে।

শুক্রবার বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরের বাইরে মার্কিন ক্ষেপণাস্ত্র হামলায় জেনারেল সোলাইমানিসহ আটজন নিহত হয়।

ভিডিওতে দেখা যায়, জেনারেল সোলাইমানির গাড়ি বহরে হামলার পরপরই দাউ দাউ আগুন জ্বলছে। মার্কিন ড্রোন বিমান থেকে জেনারেল সোলাইমানির গাড়ি বহরে পর পর চারটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়।

জেনারেল সোলাইমানিকে হত্যার পর পেন্টাগন জানায়, ইরাক ও পুরো অঞ্চলে মার্কিন সেনা ও কূটনীতিকদের ওপর হামলার পরিকল্পনা করে আসছিলেন ইরানি এই কমান্ডার। এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও একই ধরনের কথা বলেছেন।

ফ্লোরিডায় নিজের মার-আ-লাগো রিসোর্টে এক সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন,  তাকে (কাসেম সোলাইমানি) হত্যা করা হয়েছে ‘যুদ্ধ বন্ধে, আরেকটি (যুদ্ধ) শুরু করতে নয়’। তার ভাষায়, সোলাইমানির ‘সন্ত্রাসের শাসন শেষ’।

এদিকে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার বলেছেন, ইরান ও দেশটির সমর্থিত বাহিনী আরও হামলা চালাতে পারে বলে তাদের কাছে খবর রয়েছে। কাজেই নাগরিকদের রক্ষায় যুক্তরাষ্ট্র আরও নিবৃত্তিমূলক হামলা চালাতে পারে।

অন্যদিকে চরম প্রতিশোধ নেয়ার হুঁশিয়ারি উচ্চারণ করেছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনেয়ী। আর ইরানের পররাষ্ট্র মার্কিন ওই হামলাকে কাণ্ডজ্ঞানহীন ও উত্তেজনা সৃষ্টিকারী হিসেবে বর্ণনা করেছেন।

উল্লেখ্য, সোমবার বাগদাদে মার্কিন দূতাবাসে হামলা ও ভাঙচুর চালায় ইরানের সমর্থনপুষ্ট ইরাকি মিলিশিয়া বাহিনী হাশদ আশ-শাবির সদস্যরা। এর আগে গত রোববার মার্কিন বিমান হামলায় হাশদ আশ-শাবির ৩০ জন সদস্য নিহত হয়।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়