logo
  • ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৩ জানুয়ারি ২০২০, ২৩:৪৯

সোলায়মানি নিহত হওয়ায় বেড়েছে তেলের দাম

কাসেম সোলায়মানি, আয়াতুল্লাহ খামেনি
কাতারের গণমাধ্যম আল জাজিরা
ইরাকে যুক্তরাষ্ট্রের বিমান হামলায় জ্যেষ্ঠ ইরানি ও ইরাকি সামরিক নেতারা নিহত হওয়ার পর তেলের দাম চার শতাংশ বেড়ে গেছে। খবর কাতারের গণমাধ্যম আল জাজিরার।

ইউরোপ ভিত্তিক ব্রেন্টের অপরিশোধিত তেলের বাজারে ইতোমধ্যে প্রতি ব্যারেলে প্রায় তিন ডলার বেড়ে ৬৯ দশমিক ১৬ হয়েছে, যা গত বছরের ১৭ সেপ্টেম্বরের পর সর্বোচ্চ।

পাশাপাশি যুক্তরাষ্ট্রের ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের (ডব্লিউটিআই) অপরিশোধিত তেলের দাম প্রতি ব্যারেলে এক দশমিক ৭৬ ডলার বেড়ে ৬২ দশমিক ৯৪ হয়েছে।

এদিকে যুক্তরাষ্ট্রের হামলায় কুদস ফোর্সের প্রধান কাসেম সোলায়মানিসহ ইরানের শীর্ষ সামরিক নেতারা নিহত হওয়ায় দেশটি কঠোর প্রতিশোধ নেয়ার কথা জানিয়েছে।

বর্তমান পরিস্থিতিতে মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্র এবং দেশটির বন্ধুরাষ্ট্রগুলোর বিভিন্ন স্থাপনার ওপর ইরান হামলা হামলা করতে পারে। তাই তেলের বাজারে ভীতি বিরাজ করছে।

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজি সেন্টার ফর ইন্টারন্যাশনাল স্টাডিজের নির্বাহী পরিচালক জন টিরম্যান বলেন, ইরান নিশ্চয়ই প্রতিশোধ নেবে।

তিনি বলেন, অতীতের অভিজ্ঞতা থেকে বলা যায় ইরান সরাসরি যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে লড়বে না কিন্তু দেশটি সম্ভবত আবার সৌদি তেল শোধনাগারগুলোতে হামলা করবে।

শুক্রবার (৩ জানুয়ারি) ভোরে ইরাকের বাগদাদ ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের কাছে যুক্তরাষ্ট্রের বিমান হামলায় ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের (আইআরজিসি) কুদস ফোর্সের প্রধান মেজর জেনারেল কাসেম সোলায়মানি এবং ইরাকি মিলিশিয়া কমান্ডার আবু মাহদি আল-মুহান্দিস নিহত হন।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের সদরদপ্তর পেন্টাগন জানায়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে এই হামলা চালানো হয়। অন্যদিকে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনি বলেন, যুক্তরাষ্ট্রের জন্য কঠোর প্রতিশোধ অপেক্ষা করছে।

কে/পি

RTVPLUS