• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

মধ্যপ্রাচ্যে অতিরিক্ত চার হাজার সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০১ জানুয়ারি ২০২০, ১৫:৫২
US sending additional 4,000 troops to the Middle East
ছবি সংগৃহীত

ইরাকের রাজধানী বাগদাদে মার্কিন দূতাবাসের সামনে বিক্ষোভ এবং হামলার পর মধ্যপ্রাচ্যে আরও চার হাজার সেনা পাঠানোর নির্দেশ দিয়েছে মার্কিন সরকার। এজন্য যুক্তরাষ্ট্রের ৮২তম এয়ারবোর্ন ডিভিশনের প্রায় চার হাজার সেনাকে সম্ভাব্য মোতায়েনের জন্য সতর্ক অবস্থায় রাখা হয়েছে। এর অর্থ হচ্ছে তাদেরকে যেকোনো মুহূর্তে মোতায়েন করা হবে।

মার্কিন প্রতিরক্ষা বিভাগের অন্তত চারজন কর্মকর্তা ফক্স নিউজ টেলিভিশনকে মঙ্গলবার জানিয়েছেন, এসব সেনাকে আগামী কয়েকদিনের মধ্যে কুয়েতে মোতায়েন করা হবে। ওই কর্মকর্তারা বলেন, এরইমধ্যে অন্তত ৫০০ প্যারাট্রুপার কুয়েতের পথে রওয়ানা দিয়েছে।

এর আগে গতকাল দিনের শুরুর দিকে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার এক বিবৃতিতে জানিয়েছেন, অন্তত ৭৫০ প্যারাট্রুপারকে মধ্যপ্রাচ্যে দ্রুত মোতায়েনের জন্য পাঠানো হয়েছে।

মার্ক এসপার বলেন, ইমিডিয়েট রেসপন্স ফোর্স বা আইআরএফ’র আরও বাড়তি সেনা মোতায়েনের জন্য প্রস্তুত করা হয়েছে। তিনি বলেন, বাগদাদে আমরা যা দেখেছি তাতে মার্কিন সেনা এবং দূতাবাস রক্ষার জন্য এই ব্যবস্থা নেয়া হচ্ছে।

মঙ্গলবার বাগদাদে মার্কিন দূতাবাসের সামনে হাজার হাজার ইরাকি বিক্ষুব্ধ জনতা সমবেত হন এবং দেশটির জনপ্রিয় স্বেচ্ছাসেবী সংগঠন হাশ্‌দ আশ-শাবির একটি কেন্দ্রে মার্কিন বিমান হামলার নিন্দা ও প্রতিবাদ জানান। এসব বিক্ষোভকারী ইরাকে মার্কিন দূতাবাস বন্ধ এবং ইরাক থেকে মার্কিন সেনা বহিষ্কারের জন্য সংসদের কাছে দাবি জানান।

এসময় দূতাবাস ভবনের ভেতরে থাকা মার্কিন সেনারা বিক্ষুব্ধ জনতাকে ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস এবং স্টান গ্রেনেড ছোঁড়ে। কিন্তু বিক্ষোভকারীরা আরও বিক্ষুব্ধ হয়ে ওঠেন এবং দূতাবাসের কঠোর নিরাপত্তা ভেঙে এর ওপর চড়াও হন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘ইহুদিদের ধর্মীয় উৎসব শেষ হওয়ার আগে ইরানে হামলা করবে না ইসরায়েল’
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
আর্সেনালকে হারিয়ে রিয়াল মাদ্রিদের সঙ্গী বায়ার্ন
ইরানের হামলার জবাব কীভাবে দেবে ইসরায়েল, জানাল যুক্তরাষ্ট্র
X
Fresh